Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Skin

Ageing: চেহারায় বয়সের ছাপ পড়ছে? কোন তিনটি অভ্যাস দ্রুত বদলাতে হবে

পুরনো কিছু অভ্যাস বদলে নতুন নিয়ম তৈরি করতে পারেন। তা হলে ত্বকে বলিরেখা পড়া, মুখে দাগ-ছোপের মতো সমস্যা খানিকটা হলেও নিয়ন্ত্রণ করা যাবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১৭:৫৪
Share: Save:

চেহারায় বয়সের ছাপ পড়তে শুরু করলে সচেতন হওয়ার তাগিদ বাড়ে। ক’দিন আগে যে সব অভ্যাস নিয়ে ভাবতে হয়নি, এখন তা-ও ভাবায়। কিন্তু কোন কাজ করবেন এবং কোনটি করবেন না, তা তো জানতে হয়। দেখা যাবে অনেক সময়ে হয়তো বা নানা ভাবেও যত্ন নিয়ে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না কোনও সমস্যা। কারণ চেহারায় তারুণ্য ধরে রাখতে কিছু অভ্যাস যেমন তৈরি করতে হয়, তেমন কয়েকটি অভ্যাস বদলাতেও হয়।

পুরনো কিছু অভ্যাস বদলে নিজের জন্য নতুন নিয়ম তৈরি করতে পারেন। তা হলেই ত্বকে বলিরেখা পড়া, চোখের তলায় কালি, নাক-মুখে দাগ-ছোপের মতো সমস্যা খানিকটা হলেও নিয়ন্ত্রণ করা যাবে।

কোন তিনটি অভ্যাস বদলাবেন?

১) সকালে উঠেই কি চা খান? দিন শুরু করার জন্য এক কাপ চা অনেকের কাছেই সবচেয়ে জরুরি। কিন্তু দিনের শুরুর সেই পেয়ালায় চুমুক দেওয়ার আগে অন্তত এক গ্লাস জল খেতেই হবে। সকালে উঠে জল না খাওয়ার এই অভ্যাস অনেক সমস্যারই কারণ। সঙ্গে ত্বকের জেল্লা কমানোর পিছনেও দায়ী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) রাতে সংসারের কাজ সেরে সোজা ঘুমাতে যান কি? এই অভ্যাসও বদলানো জরুরি। যত ক্লান্তই থাকুন না কেন, পাঁচ মিনিট বার করে ঠান্ডা জলে মুখ ধুতে হবে। আর অবশ্যই লাগাতে হবে ময়শ্চারাইজার। সারা দিন যতই রূপচর্চা করুন, ঘুমের সময়ে বাকি সব অঙ্গের মতো ত্বকেরও বিভিন্ন ক্ষত-খামতি দূর হয়। এ সময়ে হালকা ময়শ্চারাইজার লাগালে ত্বকে অনেক বেশি কাজ করে।

৩) রোদে বেরোলে সানস্ক্রিন, রোদ চশমা ব্যবহার করার অভ্যাস নেই? এতেও পরিবর্তন আনতে হবে। সামান্য তাপও নিয়মিত শরীরে লাগলে তা ত্বকের উপর প্রভাব ফেলে। এবং খুব দ্রুত বয়সের ছাপ পড়ে এই রোদের তাপের কারণেই। ফলে ব্যস্ততার মাঝেও রোদ চশমা পরতে ভুলবেন না!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Ageing Sunscreen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE