Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Beauty

Coconut Oil: মুখে নারকেল তেল মেখে ঘুমাতে যান? ত্বকের ক্ষতি হচ্ছে না তো

রাত্রিকালীন রূপরুটিনে অনেকেই ময়েশ্চারাইজার হিসাবে নারকেল মেখে থাকেন।

 লরিক অ্যাসিড সমৃদ্ধ নারকেল তেল ত্বকের কোলাজেন বৃদ্ধি করে।

লরিক অ্যাসিড সমৃদ্ধ নারকেল তেল ত্বকের কোলাজেন বৃদ্ধি করে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২২ ২০:২০
Share: Save:

অনেক দশক আগে থেকেই ত্বকের যত্নে ব্যবহৃত হয়ে আসছে নারকেল তেল। ত্বকের বিভিন্ন সমস্যার চটজলদি সমাধান করতে অত্যন্ত উপকারী একটি উপাদান হল নারকেল তেল। শুধু ত্বক নয়, চুল এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে নারকেল তেলের ভূমিকা গুরুত্বপূর্ণ।

রাত্রিকালীন রূপরুটিনে অনেকেই ময়েশ্চারাইজার হিসাবে ত্বকে নারকেল তেল মেখে থাকেন। চোখের নীচের ফোলা ভাব, ত্বকের বলিরেখা, মেচেতা দূর করতেও নারকেল তেল বেশ উপকারী। এমনকি,মেকআপ তুলতেও অনেকে নারকেল তেল ব্যবহার করে থাকেন। কেউ কেউ আবার নাইটক্রিম হিসাবে ব্যবহার করেন নারকেল তেল। লরিক অ্যাসিড সমৃদ্ধ নারকেল তেল ত্বকের কোলাজেন বৃদ্ধি করে। এর প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য ত্বকের বিভিন্ন সংক্রমণ দূর করে।

নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট।

নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট। ছবি: সংগৃহীত

সারা রাত ত্বকে নারকেল তেল মেখে থাকলে কী হতে পারে?

নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট। দীর্ঘ ক্ষণ ধরে থাকলে নারকেল তেলের এই ফ্যাট ত্বকের ছিদ্রমুখ বন্ধ করে দেয়। নারকেল তেল স্পর্শকাতর ত্বকের জন্য ব্রণ বা অ্যালার্জির কারণ হতে পারে। এ ছাড়া, যাঁদের ত্বক অত্যন্ত তৈলাক্ত,তাঁরা ত্বকের যত্ন নিতে নারকেল তেল এড়িয়ে যেতে পারেন। ত্বকের র‌্যাশ, লালচে ভাব দেখা দিতে পারে। নারকেল তেল প্রদাহ-বিরোধী হলেও তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে প্রদাহজনিত নানা সমস্যার সৃষ্টি করতে পারে। ব্রণ প্রবণ ত্বকের ক্ষেত্রেও নারকেল কিন্তু ত্বকেরজন্য ততটা উপকারী নাও হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Beauty Coconut Oil
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE