Advertisement
২৩ জুন ২০২৪
Skin Care Tips

ডিম শুধু চুলের নয়, ত্বকের জন্যও উপকারী! তবে তা মাখার কায়দা জানতে হবে

আকারে বাড়তে থাকা ওপেন পোর্‌স বা মুখের উন্মুক্ত রন্ধ্রগুলি সঙ্কুচিত করতে ডিমের সাদা অংশটি বেশ উপকারী। এ ছাড়া ত্বকের আরও অনেক সমস্যার সমাধান করে ডিম।

Different ways you can use egg on your skin

ডিম দিয়ে ত্বকচর্চা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২৪ ১৮:৩৩
Share: Save:

চায়ের সঙ্গে মুখরোচক ‘টা’ হোক বা চটজলদি রাতের খাবার— ডিম অনেকেরই প্রিয়। সস্তা অথচ পুষ্টিকর এই খাবার প্রোটিনের ঘাটতি পূরণ করতে সাহায্য করে। তবে শুধু রান্নাতেই নয়। কেশচর্চাতেও ডিম ব্যবহারের চল বহু পুরনো। কিন্তু ত্বকেও যে ডিম ব্যবহার করা যায়, সে কথা জেনেছেন সম্প্রতি। আকারে বাড়তে থাকা ওপেন পোর্‌স বা মুখের উন্মুক্ত রন্ধ্রগুলি সঙ্কুচিত করতে ডিমের সাদা অংশটি বেশ উপকারী। এ ছাড়া ত্বকের আরও অনেক সমস্যার সমাধান করে ডিম। তবে, ডিম ফাটিয়ে মুখে মেখে ফেললেই হবে না। সমস্যা অনুযায়ী তা মাখার কায়দা জানতে হবে।

১) চড়া রোদ, নিয়মিত যত্নের অভাবে ত্বক কেমন যেন নিষ্প্রভ হয়ে পড়েছে। খরচ করে ‘ব্রাইটেনিং ক্রিম’ কেনার আগে ডিমের সাদা অংশের সঙ্গে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে সেই মিশ্রণ মেখে দেখুন। কয়েক দিন ব্যবহার করলেই মুখ একেবারে ঝকঝক করবে।

২) ডিমের সাদা অংশের সঙ্গে ওটমিলের গুঁড়ো মিশিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণ মেখে রাখুন। মিনিট দুয়েক পর হালকা হাতে ঘষতে শুরু করুন। তার পর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। ঘরোয়া এক্সফোলিয়েটর হিসাবে এই টোটকা দারুণ কাজের।

Different ways you can use egg on your skin

ত্বকের অনেক সমস্যার সমাধান করে ডিম। ছবি: সংগৃহীত।

৩) ডিমের কুসুমের সঙ্গে ১ টেবিল চামচ নারকেল তেল ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে মেখে রাখুন মিনিট পনেরো। তার পর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তাঁরা দারুণ উপকার পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips Egg
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE