Advertisement
০৫ মে ২০২৪
Face Pack

Masoor Dal in Skincare: অতিরিক্ত ক্লান্তিতে কি চেহারায় কালচে ছাপ পড়ে গিয়েছে? ভরসা রাখুন মসুর ডালে

ব্রণর দাগ, মুখের কালচে ছোপ, ব্ল্যাকহেডের মতো সমস্যা দূর করার অন্যতম সেরা ঘরোয়া উপায় মসুর ডাল বাটা।

ত্বকের কালচে ছোপ মেলানোর জন্যেও ব্যবহার করা যায় মসুর ডালের  ফেস প্যাক।

ত্বকের কালচে ছোপ মেলানোর জন্যেও ব্যবহার করা যায় মসুর ডালের ফেস প্যাক। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২২ ১৫:৫৫
Share: Save:

ত্বকের একাধিক সমস্যার সমাধান করতে পারে আপনার হেঁশেলের এই একটা উপকরণ। মসুর ডালের উপকারিতা অনেক। বেটে গুঁড়ো করে ফেস প্যাক বানিয়ে ব্যবহার করুন। ত্বক পরিষ্কার ঝকঝকে হবে সহজেই। ব্ল্যাকহেড বা ব্রণর মতো সমস্যা মিটবে। নিয়মিত ব্যবহার করলে ত্বকে বয়সের ছাপ বসতে দেবে না। এবং প্রাকৃতিক স্ক্রাব হিসেবেও মসুর ডাল অনবদ্য। ত্বকের কালচে ছোপ মেলানোর জন্যেও ব্যবহার করা যায় এই ফেস প্যাক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কী ভাবে বানাবেন?
১০০ গ্রাম মসুর ডাল ভাল করে ধুয়ে নিন। তারপর এক কাপ দুধে ভিজিয়ে রাখুন। সঙ্গে ২০ গ্রাম চন্দন গুঁড়ো নিন। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করতে পারলে আরও ভাল। সব একসঙ্গে ভিজিয়ে রাখুন। তারপর একসঙ্গে বেটে ফেস প্যাক তৈরি করে নিন। এই প্যাক প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে কাজ করবে। একসঙ্গে ত্বকের কালচে ভাব কাটিয়ে আরও উজ্জ্বল ঝকঝকে করে তুলবে। কমলালেবুর খোসা মেশাতে পারলে মুখের অবাঞ্ছিত লোমও তুলে ফেলতে পারবে। প্যাক লাগিয়ে শুকিয়ে নিন। অলিভ অয়েল দিতে ঘষে ঘষে প্যাক তুলুন। সঙ্গে উঠে আসবে লোমও। তবে সাবধান, খুব বেশি জোরে ঘষবেন না।

যদি আপনার ত্বক খুব শুষ্ক হয়, তাহলেও মসুর ডাল ভাল ময়েশ্চারাইজারের মতো কাজ দেবে। এক টেবিল চামচ মসুর ডালের গুঁড়ো, দুধ আর ২ চা চামচ নারকেল একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। দু’মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

বেসন আর মসুর ডালের গুঁড়ো দইয়ে মিশিয়ে লাগাতে পারেন। রোদে পোড়া কালচে ভাব কেটে যাবে এই প্যাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Face Pack home remedies
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE