Advertisement
০৭ মে ২০২৪
Hair Care Tips

৩ ড্রাই ফ্রুটস: নিয়ম করে খেলে চুল লম্বা হবে

চুলের স্বাস্থ্যের ব্যাপারে বরং ভরসা রাখতে পারেন ড্রাই ফ্রুটসে। স্বাস্থ্যরক্ষায় ড্রাই ফ্রুটসের ভূমিকা অপরিসীম। তবে কিছু ড্রাই ফ্রুটস কিন্তু চুলেরও যত্ন নেয়।

symbolic image.

চুলের যত্নেও উপকারী ড্রাইফ্রুটস।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ ১৯:৫৪
Share: Save:

শরীরের মতোই চুলের যত্ন নেওয়া সহজ নয়। কী ভাবে যত্নআত্তি করলে চুল ভাল থাকবে, তা ধরা বেশ মুশকিলের। চুল সংক্রান্ত হাজার সমস্যায় ভোগেন অনেকেই। চুল ঝরা, চুল রুক্ষ হয়ে যাওয়া, কমবয়সে পাক ধরা, খুশকি— একটা বয়সের পর চুল নিয়ে আতান্তরে পড়তেই হয়। অনেকেই এই সমস্যাগুলি থেকে দূরে থাকতে নামীদামি সংস্থার প্রসাধনী ব্যবহার করেন। আবার কেউ ভরসা রাখেন ঘরোয়া টোটকায়। এত কিছু করেও চুলের সমস্যা থেকে সহজে মুক্তি মেলে না। কোন পথে গেলে চুল নিয়ে সব সমস্যার অবসান ঘটবে, তা অনেকেই বুঝতে পারেন না। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, চুলের স্বাস্থ্যের ব্যাপারে বরং ভরসা রাখতে পারেন ড্রাই ফ্রুটসে। স্বাস্থ্যরক্ষায় ড্রাই ফ্রুটসের ভূমিকা অপরিসীম। তবে কিছু ড্রাইফ্রুটস কিন্তু চুলেরও যত্ন নেয়।

কাঠবাদাম

ভিটামিন ই চুলের যত্ন নেয়। আর কাঠবাদাম হল এই ভিটামিনের সমৃদ্ধ উৎস। চুলের যে কোনও সমস্যার সমাধান লুকিয়ে আছে এই ভিটামিনে। চুলের বৃদ্ধিতে ভিটামিন ই দারুণ সাহায্য করে। খালি পেটে কাঠবাদাম খাওয়ার অভ্যাসে শুধু শরীর নয়, ভাল থাকবে চুলও।

খেজুর

চুলের যত্নে অপরিহার্য ভূমিকা পালন করে খেজুর। শুকনো খেজুরে আয়রন এবং ভিটামিন সি রয়েছে ভরপুর পরিমাণে। চুলের জেল্লা ধরে রাখতে খেজুরের মতো উপকারী খাবার খুব কমই আছে। চুল ভাল রাখতে তাই খেজুর খান নিয়ম করে।

আখরোট

চুল ভাল রাখতে চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন আখরোটের উপর। আখরোটে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড। এই উপাদান চুলের বৃদ্ধিতে সাহায্য করে। চুলে পুষ্টি জোগায়। চুলের ঘনত্বও বাড়ে আখরোট খাওয়ার অভ্যাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair Care Tips Long Hair Care Tips Dry Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE