Advertisement
১৮ মে ২০২৪
Fashion Hacks

বিয়ের সাজে চাই বলিউডের ছোঁয়া? বেশি খরচ না করেই লেহঙ্গায় পোশাকশিল্পীর ‘টাচ্’ আনবেন কী ভাবে?

নামীদামি পোশাকশিল্পীর নকশা করা লেহঙ্গার দামও হয় আকাশছোঁয়া! সেই বাজেট সবার থাকে না। তাই সময় থাকতেই বরং ঠিক করে রাখুন, বিয়ের দিন লুক ঠিক কী রকম হবে। লেহঙ্গা কেনার আগে কোন কোন বিষয়গুলি খেয়াল রাখা প্রয়োজন, রইল তার হদিস।

Five important tips to keep in mind before buying your wedding lehenga

বিয়ের লেহঙ্গা কেনার আগে কোন কোন বিষয়গুলি খেয়াল রাখবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৪ ১৪:৩৪
Share: Save:

অনেক দিনের সাধ, বিয়েতে নিজের পছন্দ করে কেনা লেহঙ্গা পরবেন। আলিয়া ভট্ট, কিয়ারা আডবাণী, পরিণীতি চোপড়ার বিয়ের সাজ মনে রয়ে গিয়েছে যে! বিয়েতে সকলের নজর কাড়তে তাই লেহঙ্গাতেই ভরসা রাখছেন অনেক বাঙালি তরুণীরা। রিসেপশনের দিন তো বটেই কেউ কেউ বিয়ের দিনও পরছেন ডিজ়াইনার লেহঙ্গা।

ইদানীং বিয়ের সাজের ব্যাপারে ডিজাইনারদের পরামর্শ নেওয়ার চল বেড়েছে খুব। কনেকে দেখে তাঁরা বলে দেন, কী রং বা কোন স্টাইলের লেহঙ্গায় মানাবে তাঁকে। তাই কী পরবেন, সেই সিদ্ধান্ত নিতে গিয়ে বিভ্রান্ত হয়ে পড়লে যোগাযোগ করতেই পারেন কোনও ডিজাইনারের সঙ্গে। তবে নামীদামি পোশাকশিল্পীর নকশা করা লেহঙ্গার দামও হয় আকাশছোঁয়া! সেই বাজেট সবার থাকে না। তাই সময় থাকতেই বরং ঠিক করে রাখুন, বিয়ের দিন লুক ঠিক কী রকম হবে। লেহঙ্গা কেনার আগে কোন কোন বিষয়গুলি খেয়াল রাখা প্রয়োজন, রইল তার হদিস।

১) বিয়ের লেহঙ্গা কেনার আগে চাই একটু গবেষণা! বিভিন্ন জীবনধারা সংক্রান্ত ম্যাগাজ়িন আর নেটমাধ্যম ঘেঁটে বুঝতে হবে, এখন কোন ধরনের লেহঙ্গা ফ্যাশনে ‘ইন’। বাজারে গিয়ে নানা ধরনের লেহঙ্গা দেখে বিভ্রান্ত হয়ে যেতে পারেন। তাই আগে থেকেই মাথায় স্থির করে রাখুন কোন ধাঁচের লেহঙ্গা চাই।

Five important tips to keep in mind before buying your wedding lehenga

লেহঙ্গা কেনার সময় স্বাচ্ছন্দ্যের বিষয়টি সবার আগে মাথায় রাখুন। ছবি: সংগৃহীত।

২) বলিপাড়ার অভিনেত্রীদের বিয়ের সাজ দেখে অনেকেই অনুপ্রাণিত হন। তবে প্রিয় অভিনেত্রীর গায়ে যে লেহঙ্গাটি মানানসই তা সবার ক্ষেত্রে তা না-ও ভাল লাগতে পারে। তাই দোকানের সামনে প্রিয় তারকার লেহঙ্গাটি টাঙানো দেখলেন, তা দেখেই পছন্দ হয়ে গেল। ভাবলেন, হাতে সময় যখন কম, তখন ওটাই কিনে নিই। ওই ভুল করবেন না। পোশাক সুন্দর হতেই পারে, কিন্তু তাতে যে আপনি মোহময়ী হয়ে উঠবেন, সে রকম নয়৷ তার চেয়ে বরং ট্রায়াল দিয়ে নিজের উচ্চতা, চেহারার সঙ্গে যাচ্ছে কি না দেখে, তবেই কিনুন লেহঙ্গা।

৩) আলিয়া, পরিণীতি, কিয়ারা— সকলকেই প্যাস্টেল শেডের লেহঙ্গা পরতে দেখে ভেবে নিলেন, হালকা রঙের পোশাকই পরবেন। তবে ‘বলিউডের ট্রেন্ডে’ গা ভাসিয়ে নয়, নিজের উপর কোন রং বেশি মাানাচ্ছে, তা দেখেই বিয়ের লেহঙ্গা বাছাই করুন।

৪) লেহঙ্গা কেনার সময় স্বাচ্ছন্দ্যের বিষয়টি সবার আগে মাথায় রাখুন। দাম দিয়ে খুব ভারী কারুকাজের লেহঙ্গা কিনে ফেললেন, অথচ সেই পোশাক পরে বিয়েতে হাঁটতেই পারলেন না, এমনটা করার কোনও মানে নেই। তাই লেহঙ্গা কেনার আগে দেখে নিন, খুব যেন ভারী না হয়। একাধিক ক্যানক্যানের (লেহঙ্গার নীচে ব্যহহৃত নেট) ব্যবহার লেহঙ্গাকে ভারী করে দেয়। অযথা বেশি ক্যানক্যান ব্যবহার না করাই ভাল।

৪) ৮-১০ মাস আগেই বিয়ে ঠিক হওয়ার সঙ্গে সঙ্গেই ছুটলেন লেহঙ্গা কিনতে। ভাবলেন, সময় থাকতে থাকতে কিনে রাখি। লেহঙ্গা আগে থেকে কিনলেও ব্লাউজ়টি কিন্তু খুব বেশি দিন আগে থেকে বানিয়ে রাখবেন না। এই সময়টায় শারীরিক গঠনে পরিবর্তন আসতে পারে। তাই সতর্ক থাকুন।

৫) ইদানীং লেহঙ্গার সঙ্গে দু’টি ওড়নার ব্যবহারের চল বেড়েছে। একটি ওড়না লেহঙ্গার সঙ্গেই থাকে। তবে অন্য ওড়নাটি একটু নিজের মতো করে নকশা করে বানিয়ে ফেলতে পারেন। নিজেই লেস, বর্ডার, ওড়নার কাপড় কিনে নিলে কিন্তু খুব বেশি খরচ না করেই বলিউডের কনের সাজে সেজে উঠতে পারেন।

পোশাকশিল্পীদের থেকে লেহঙ্গা কিনতে হলে আপনার খরচ পড়বে ৫০ হাজার টাকার উপর। অথচ একটু সময় ও বুদ্ধি খরচ করলে আপনি প্রায় অর্ধেক দামেই বিয়ের লেহঙ্গা কিনে ফেলতে পারবেন। বড়বাজার, রামমন্দিরের বিভিন্ন দোকানে পোশাকশিল্পীদের তৈরি লেহঙ্গার রেপ্লিকা পাওয়া যায়, সেই সব দোকান থেকেও বেছে নিতে পারেন স্বপ্নের পোশাকটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE