Advertisement
০৩ মে ২০২৪
HowtoReduceHairfall

যত্নে কোনও ত্রুটি রাখছেন না, তবু চুল পড়ছে? রোজের কোন অভ্যাসগুলি দায়ী?

চুল খারাপ হয়ে যাওয়ার একমাত্র কারণ যে শুধু বাজারচলতি প্রসাধনী, তা কিন্তু নয়। রোজের কয়েকটি অভ্যাসেও চুল নষ্ট হয়ে যেতে পারে। সেগুলি কী?

Symbolic Image.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ২০:০৬
Share: Save:

চুলের যত্ন নেওয়া সহজ নয়। ঘরোয়া উপায় কিংবা বাজারচলতি প্রসাধনী ব্যবহার করে অনেক সময়ে চুল সংক্রান্ত নানা সমস্যা দূর করা যায় না। তার উপর বাইরের খাবার খাওয়ার প্রবণতা, পর্যাপ্ত জল না খাওয়া, অত্যধিক ধুলো-দূষণের কারণে চুলের হাল ক্রমশ খারাপ হতে থাকে। ফলে কম বয়সে চুল পাতলা হয়ে যেতে থাকে। তবে চুলের হাল বেহাল হওয়ার নেপথ্যে এই কারণগুলি ছাড়াও রয়েছে রোজের কয়েকটি অভ্যাস। যত্ন নিয়েও যদি চুলের স্বাস্থ্য না ফেরে, তা হলে রাশ টানুন রোজের কয়েকটি অভ্যাসে।

১) শুধু শীতকাল বলে নয়, সারা বছরই শ্যাম্পু করার সময়ে গরম জল ব্যবহার করেন অনেকে। গরম জল চুলের কিউটিকল নষ্ট করে দেয়। চুল তার পর্যাপ্ত পুষ্টি হারায়। ফলে শ্যাম্পু, প্রসাধনী মেখেও কোনও কাজ হয় না। চুল ভাল রাখতে গরমজল ব্যবহার না করাই ভাল।

২) চুল ভাল রাখার অন্যতম ধাপ হল আঁচড়ানো। কিন্তু তাড়াহুড়োয় অনেকে ঠিক করে না আঁচড়েই বেরিয়ে পড়েন। তাতে আখেরে চুলেরই ক্ষতি হয়। চুল যত বার আঁচড়াবেন রক্ত সঞ্চালন তত ভাল হবে। চুলের বৃদ্ধিও হবে সেই মতো। চুল ভাল রাখতে তাই ঠিক করে আঁচড়ানো জরুরি।

৩) চুল না বেঁধেই রাতে ঘুমিয়ে পড়েন অনেকে। এই অভ্যাস ঠিক নয়। সব চুল এক জায়গায় করে হালকা করে পনিটেল করে নিন। এতে চুল বালিশে ঘষা খেয়ে সহজে ঝরে যাবে না।

৪) চুল ভাল রাখতে শুধু প্রসাধনীর ব্যবহার করলেই চলবে না। সুষম খাবারও খেতে হবে। বাইরের খাবার খাওয়ার অভ্যাসে চুল ঝরতে থাকে। তাই চুল ভাল রাখতে ভাজাভুজি খাওয়ার প্রবণতা কমাতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HowtoReduceHairfall HairFall HairFallProblem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE