Advertisement
১১ মে ২০২৪
Dandruff Remedies

Dandruff Remedy: ৩ টোটকা: বর্ষাকালে দূরে থাকবে খুশকি

বর্ষাকালে খুশকি তাড়াতে শ্যাম্পুর বদলে ব্যবহার করুন কিছু সহজলভ্য জিনিস। এতে খুশকিও দূর হবে। চুলও ভাল থাকবে।

খুশকি দূর করার সহজ উপায়

খুশকি দূর করার সহজ উপায় ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২২ ০৯:২৪
Share: Save:

অনেকেই সারা বছর খুশকির সমস্যায় নাজেহাল হতে হয়। বর্ষাকালে মাথা ভিজে থাকে বলে নিয়মিত শ্যাম্পু করতে পারেন না অনেকেই। ফলে আরও বাড়ে বিড়ম্বনা। চুল আঁচড়াবার সময় চিরুনি তো বটেই, খুশকির হাত থেকে রেহাই পায় না জামাকাপড় বা বালিশও। বর্ষাকালে শ্যাম্পুর বদলে ব্যবহার করুন কিছু সহজলভ্য জিনিস। এতে খুশকিও দূর হবে। চুলও ভাল থাকবে।

রসুন

রসুনের খোসা ছাড়িয়ে নিন, কয়েকটি কোয়া ছাড়িয়ে রাখুন। তার পর মিনিট পাঁচেক ওই রসুনের কোয়া আধকাপ অলিভ অয়েলের মধ্যে দিয়ে গরম করতে বসান। মিশ্রণ ঠান্ডা করে মাথার তালুতে মালিশ করুন। এর পর জল দিয়ে খুব ভাল করে চুল ধুয়ে নিন। সপ্তাহে দু’বার এই ভাবে সাফ করতে পারেন চুল।

পেঁয়াজের রস

পেঁয়াজের রসও খুশকির সমস্যা দূর করতে বেশ কার্যকর। পেঁয়াজে থাকে ফাইটোকেমিক্যাল নামক যৌগ যা খুশকি দূর করতে সহায়তা করে। একটি মাঝারি মাপের পেঁয়াজ অর্ধেক কেটে তার রস বার করে ছেঁকে নিন। এক ঘণ্টা সেই রস মাখিয়ে রাখুন মাথার ত্বকে। অল্প শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন। দূর হয়ে যেতে পারে খুশকি।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি ছবি: সংগৃহীত

অ্যালো ভেরা জেল

অ্যালো ভেরা বা ঘৃতকুমারী ত্বক ও চুলের অসংখ্য সমস্যার সমাধান। স্নানের ঘণ্টাখানেক আগে অ্যালোভেরার জেল মাথার তালুতে ভাল করে মালিশ করুন। তার পর হালকা শ্যাম্পু দিয়ে খুব ভাল করে মাথা ধুয়ে নিন। সপ্তাহে দু’বার এই টোটকা মেনে চললে খুশকি দূর হতে পারে। সেই সঙ্গে বাড়তে পারে চুলের জেল্লাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dandruff Remedies garlic Onion Aloe Vera
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE