Advertisement
০৫ মে ২০২৪
Skin care

পেশার খাতিরে প্রায়ই মেকআপ করতে হয়? ত্বকের সজীবতা ধরে রাখবেন কী ভাবে?

রূপটান করলে সৌন্দর্যের ধারে সাময়িক শান দেওয়া যায় ঠিকই, কিন্তু ঘন ঘন মেকআপ করলে ত্বক আদৌ কি যত্নে থাকে? মেকআপ করলে, ত্বকেরও চাই বাড়তি যত্ন। কোন তিন উপায়ে তা নেবেন?

Image of Makeup Kits.

মেকআপ করলে ত্বকেও চাই বাড়তি যত্ন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ২০:৩৪
Share: Save:

বিয়েবাড়ি হোক কিংবা ঘরোয়া পার্টি— একটু-আধটু মেকআপ না করলে চলে না। রূপটান সাজগোজের অন্যতম অনুষঙ্গ। জমকালো পোশাকের সঙ্গে পাল্লা দিতে মেকআপ করতেই হয়। শৌখিন রূপটানের ছোঁয়ায় অন্যের নজর কেড়ে নেওয়া যায় সহজেই। রূপটান করলে সৌন্দর্যের ধারে সাময়িক শান দেওয়া যায় ঠিকই, কিন্তু ঘন ঘন মেকআপ করলে ত্বক আদৌ কি যত্নে থাকে? পর্দায় যাঁরা অভিনয় করেন মেকআপ তো তাঁদের পেশার একটি অঙ্গ। প্রসাধনে থাকা রাসায়নিক উপাদান ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই ঘন ঘন মেকআপ করলে ত্বকেও চাই বাড়তি যত্ন। কোন তিন উপায়ে নেবেন তা?

ক্লিনজিং

ত্বকের যত্নের অন্যতম একটি ধাপ। ত্বক ঠিক করে পরিষ্কা অত্যন্ত জরুরি। তবে কী দিয়ে ক্লিনজিং করছেন, সেটাও দেখা দরকার। ব্যবহার করতে পারেন তেলযুক্ত কোনও ক্লিনজার। ঘন ঘন রূপটানের কারণে তৈরি হওয়া ত্বকের গর্তগুলির সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

ফেসমাস্ক

প্রসাধনের ব্যবহারে ত্বক নিজের আর্দ্রতা হারাতে শুরু করে। ত্বক সজীব রাখতে তাই ব্যবহার করতে পারেন ফেসমাস্ক। এমনি বিভিন্ন সংস্থার ফেসমাস্ক দোকানে কিনতে পাওয়া যায়। তবে আপনি চাইলে বাড়িতেও বানিয়ে নিতে পারেন। মুলতানি মাটি আর গোলাপ জল, এই দু’টি উপকরণ একসঙ্গে মিশিয়ে ফেসমাস্ক তৈরি করে নিন। ত্বকের শুষ্কতা দূর হবে এতে।

টোনার এবং সিরাম

মন দিয়ে মেকআপ তো করেন। কিন্তু ত্বকের যত্ন নিতেও ততটাই মনোযোগ প্রয়োজন। তার জন্য নিয়ম করে সিরাম এবং টোনারের ব্যবহার অত্যন্ত জরুরি। মেকআপ করুন আর না করুন, রোজের রূপচর্চায় এই কয়েকটি ধাপ মেনে চলতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Makeup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE