Advertisement
০৩ মে ২০২৪
Sandalwood

হাতের নখ কিছুতেই বাড়ছে না? কোন ঘরোয়া উপায়গুলি মেনে চললে দ্রুত বাড়বে?

পায়ের নখের চেয়ে হাতের নখ তাড়াতাড়ি বৃদ্ধি পায়। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, হাতের নখ সময় মতো বা়ড়ছে না। কোন ৩ টোটকায় পাবেন সমাধান?

Symbolic Image.

কয়েকটি টোটকা রয়েছে, যেগুলির উপর ভরসা রাখলে নখ দ্রুত বাড়বে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২০:২৫
Share: Save:

লম্বা নখ রাখতে পছন্দ করেন অনেকেই। উৎসবে পোশাকের সঙ্গে রং মিলিয়ে নেলপালিশ পরলেও ভাল লাগে। শুধু কি সৌন্দর্য! শরীর সুস্থ আছে কি না, তা বোঝা যায় নখ দেখে। পায়ের নখের চেয়ে হাতের নখ তাড়াতাড়ি বৃদ্ধি পায়। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, হাতের নখ সময় মতো বা়ড়ছে না। কয়েকটি টোটকা রয়েছে, যেগুলির উপর ভরসা রাখলে নখ দ্রুত বাড়বে।

১) লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, যা দ্রুত নখ বাড়াতে সাহায্য করে। এমনকি, নখের হলুদ দাগ সরিয়ে নখকে সুন্দর ও ঝকঝকে করে তুলতে এর জুড়ি মেলা ভার। প্রতি দিন এক ফালি লেবুর টুকরোয় নারকেল তেল নিয়ে নখে ঘষতে পারেন। রোজ এমনটা করলে নখ ভাঙবে না।

২) রক্ত সঞ্চালনে সমস্যার কারণেও নখ খুব ধীরে ধীরে বৃদ্ধি পায়। এই ক্ষেত্রে অলিভ অয়েল কাজ করে ম্যাজিকের মতো। একটি পাত্রে কিছুটা অলিভ অয়েল গরম করে নিন। এর পর অন্তত ৫ মিনিট নখে মালিশ করুন। প্রতি দিন ঘুমোতে যাওয়ার আগে নিয়মিত এটি করলে খুব সহজেই নখ বাড়বে।

৩) মুখ ধোয়ার পর ময়েশ্চারাইজার ব্যবহার করেন অনেকেই। তবে হাত ধোয়ার পর মোটেই ময়েশ্চারাইজার ব্যবহার করেন না কেউ। নখ শুষ্ক হয়ে গলে দ্রুত ভেঙে যায়। তাই হাত শুষ্ক হলেই ক্রিম ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sandalwood Skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE