Advertisement
০২ মে ২০২৪
Winter

Hair Care Tips: শীতকালে বার বার শ্যাম্পু করতে অনীহা? তবে চুল পরিষ্কার রাখবেন কী ভাবে

শীতের মধ্যে শ্যাম্পু করতে অনীহা? ঘরোয়া উপায়ে চুল ভাল রাখতে কী করবেন?

ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২১ ১৭:৩৬
Share: Save:

ডিসেম্বরের শহরে ভরা শীত। তার উপর এই অকাল বৃষ্টি। এই পরিস্থিতিতে স্নান করার কথা ভাবলেই কাঁটা দিচ্ছে অনেকের গায়ে। শ্যাম্পু করতে গিয়ে হয়তো জ্বরই চলে আসবে। কিন্তু তাই বলে চুল তো অপরিষ্কার থাকতে পারে না। এই ঠান্ডায় শ্যাম্পু না করেও চুল পরিষ্কার ও ঝকঝকে করে তুলতে মেনে চলুন কয়েকটি ঘরোয়া উপায়।

১) সকালে ঘুম থেকে উঠেই ভাল করে চুল আঁচড়ে নিন। চুল আঁচড়ানোর ক্ষেত্রে অবশ্যই ব্যবহার করুন মোটা দাঁড়ার চিরুনি।

২) শ্যাম্পু করতে না চাইলেও অন্তত চুলে ধোয়া দরকার। স্নানের সময়ে বা সকালে উঠে জল দিয়ে ভাল করে চুল ধুয়ে নিন। তবে চুল ধোয়ার ক্ষেত্রে গরম জল ভুলেও ব্যবহার করবেন না।

৩) শীতকালে চুল বা ত্বকে ধুলো-ময়লা বেশি জমে। তাই বাইরে বেরোনোর আগে মাথায় ওড়না জাতীয় কিছু একটা জড়িয়ে নেওয়া ভাল। এছাড়া কারও লম্বা চুল হলে বাইরে বার হওয়ার আগে অতি অবশ্যই চুল বেঁধেবেরোনো উচিত।

৪) শীতকালে খুশকির সমস্যা বেড়ে যায়। তাই চুল ধোয়ার সময়ে এক মগ জলে পাতিলেবুর রস মিশিয়ে মাথায় দিলে খুশকির সমস্যা দূর হয়।

৫) শ্যাম্পু ছাড়াও চুল ভাল রাখতে ব্যবহার করুন গ্রিন টি।১০ থেকে ১৫ মিনিট গ্রিন টি ফুটিয়ে নিয়ে সেই জল দিয়ে ধুলে চুল হবে মসৃণ, নরম আর কোমল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter Hair Winter care Shampoo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE