Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Hand

Anti-Ageing Treatment: হাতে বয়সের ছাপ পড়ছে? যত্ন নেবেন কী ভাবে

হাতের তারুণ্য ধরে রাখতে করতে হবে যত্ন। কয়েকটি ধাপে নিয়মিত যত্ন নিলে লাবণ্য ধরা থাকবে। কাজের সময়ে হাত দেখাবে সুন্দর।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২২ ১৭:০৩
Share: Save:

শরীরের কিছু অংশে বয়সের ছাপ সবচেয়ে আগে দেখা দেয়। তার মধ্যে একটি হল হাত। বয়স হলেই হাতের মেদ কমতে থাকে। জীর্ণ দেখাতে থাকে হাত। বলিরেখাও দেখা দিতে শুরু করে। ফলে যতই নখ বড় করে, সুন্দর রঙের নেল পলিশ লাগান না কেন, হাতের লাবণ্য ধরে রাখা হয়ে ওঠে বেশ কঠিন।

হাতের তারুণ্য ধরে রাখতে করতে হবে যত্ন। কয়েকটি ধাপে নিয়মিত হাতের যত্ন নিলে লাবণ্য ধরা থাকবে। কাজ করার সময়ে হাত দেখাবে সুন্দর।

হাতের যতক্নে কী কী করবেন?

১) নিয়মিত ময়শ্চারাইজার ব্যবহার করা জরুরি। অনেকেই মুখের ত্বকের যত্ন নেন, কিন্তু হাতের বেলা করেন অবহেলা। তেমন করলে চলবে না। হাতের আর্দ্রভাব যাতে ধরা থাকে, সে দিকে নজর দিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) হাত ধোয়ার সময়েও হালকা সাবান ব্যবহার করুন। ঠিক যেমন মুখে ফেলওয়াশ ব্যবহার করেন, তেমন কম কড়া সাবান যুক্ত হ্যান্ডওয়াশ ব্যবহার করুন। অতিরিক্ত ক্ষার যাতে না থাকে, খেয়াল রাখুন।

৩) বাগানের কাজ কিংবা বাসন মাজা, ঘর মোছার মতো ভারী কাজের সময়ে গ্লাভ্‌স ব্যবহার করুন। হাতে যেন সরাসরি কোনও কড়া রাসায়নিক না লাগে, খেয়াল রাখুন।

৪) বাইরে রেরোলে অবশ্যই সানস্ক্রিন মাখবেন হাতেও। অনেকে মুখে সানক্রিন মাখলেও হাতে মাখেন না। রোদের তাপে নষ্ট হয় হাতের ত্বকও।

৫) সবের শেষে খেয়াল রাখুন খাবার এবং জল খাওয়ার অভ্যাসে। যথেষ্ট পরিমাণ জল খাওয়া জরুরি। তার সঙ্গেই জরুরি নিয়মিত ফল ও সব্জি খাওয়াও।

সব দিকে নজর রাখলে তবেই যত্নে থাকবে আপনার হাতের ত্বক। কিছুটা হলেও দেরিতে দেখা দেবে বার্ধক্যের ছাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hand manicure Skin care Ageing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE