Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Skin

Skin Care: শুধু শরীর নয়, ত্বকেরও যত্ন নেয় ছোলা! কম খরচে কী ভাবে বানাবেন ছোলার ফেসপ্যাক

ত্বকের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন ছোলায়। ঘরোয়া উপায়ে ত্বক মসৃণ, কোমল ও উজ্জ্বল রাখতে ছোলা দিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক।

ঘরোয়া উপায়ে ত্বক মসৃণ, কোমল ও উজ্জ্বল রাখতে ছোলা দিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক।

ঘরোয়া উপায়ে ত্বক মসৃণ, কোমল ও উজ্জ্বল রাখতে ছোলা দিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২২ ১৯:৩০
Share: Save:

ব্রণ, কালো দাগছোপ, লালচে ভাব— ত্বক নিয়ে সমস্যার শেষ নেই। এই সমস্যাগুলি অন্তরায় হয়ে দাঁড়ায় সৌন্দর্যের। ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই ভরসা রাখেন বাজারের নামী-দামি প্রসাধনীর উপরে। তাতে সাময়িক ভাবে সমস্যার সমাধান হলেও এর দীর্ঘস্থায়ী কোনও প্রতিকার পাওয়া যায় না। তবে ত্বকের যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখতে পারেন ছোলায়। শুনে অবাক হচ্ছেন? ছোলা শরীর ভাল রাখার পাশাপাশি ত্বকের যত্ন নিতেও সমান কার্যকর। ঘরোয়া উপায়ে ত্বক মসৃণ, কোমল ও উজ্জ্বল রাখতে ছোলা দিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক।

ত্বক ভাল রাখতে কী ভাবে ব্যবহার করবেন ছোলা?

১) ত্বকের ঔজ্জ্বল্য বৃদ্ধি করতে ছোলা ও টক দই দিয়ে বানাতে পারেন ফেসপ্যাক। প্রথমে ছোলা গুঁড়ো করে নিন। তার সঙ্গে মেশান টক দই। একসঙ্গে ভাল করে মিশ্রিয়ে একটি মিশ্রণ বাানিয়ে ত্বকে ভাল করে লাগিয়ে কিছু ক্ষণ রাখুন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। এতে ত্বক আরও উজ্জ্বল হবে।

ছোলা শরীর ভাল রাখার পাশাপাশি ত্বকের যত্ন নিতেও সমান কার্যকর।

ছোলা শরীর ভাল রাখার পাশাপাশি ত্বকের যত্ন নিতেও সমান কার্যকর। ছবি: সংগৃহীত

২) ছোলা খুব ভাল স্ক্রাবার হিসাবেও কাজ করে। ছোলা গুঁড়ো করে তার সঙ্গে মধু মিশিয়ে মিশ্রণটি ত্বকে লাগান। ১০-১৫ মিনিট রাখুন। শুকিয়ে এলে ধুয়ে নিন। এই মিশ্রণটি ভাল স্ক্রাবার হিসাবে কাজ করে।

৩) মধু ও পাতিলেবুর রস দিয়ে প্যাক বানাতে পারেন। প্রথমে ছোলা গুঁড়ো করে নিন। এ বার তার সঙ্গে মেশান পাতিলেবুর রস। এ বার মিশ্রণটি ত্বকে লাগান। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। ত্বক উজ্জ্বল হবে এই ফেসপ্যাকের গুণে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Skin care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE