Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Skin care

Skin Care: ত্বকের কোন সমস্যার সমাধান করতে পারে নারকেল তেল

Strap: শুষ্ক ভাব থেকে দাগ-ছোপ, ত্বকের নানা সমস্যা তো লেগেই থাকে। এ সব ক্ষেত্রে যত্ন নিতে পারে নারকেল তেল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ১৬:৩৬
Share: Save:

ত্বকের উপর রোদ, ধুলো-বালির প্রভাব পড়ে। তেমনই আবার কাজের চিন্তা, মানসিক চাপ ক্ষতি করে ত্বকের। কম ঘুমও অনেক সময়ে হয়ে ওঠে ত্বকের শুষ্কতা বাড়ার কারণ। কিন্তু এ সবই হল জীবনের অঙ্গ। এর থেকে মুক্তি নেই। তবু সব সামলেও ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখা সম্ভব। সঙ্গী যদি হয় নারকেল তেল।

কী এমন করতে পারে নারকেল তেল?

নারকেল তেলের নানা গুণ রয়েছে। নিখুঁত ত্বক পেতে হলে, এর চেয়ে ভাল সঙ্গী কমই আছে। যেমন কমাতে পারে প্রদাহ, তেমনই রোদের তাপ থেকে বাঁচাতে পারে ত্বককে।

কোন কোন ভাবে ত্বকের যত্ন নেয় নারকেল তেল?

১) রোদে বেরোনোর আগে নারকেল তেল মাখলে অনেকটাই যত্নে থাকে ত্বক। সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে বাঁচায় ত্বককে। এতে আছে নানা ধরনের ফ্যাটি অ্যাসিড, যা প্রদাহ কমাতে সাহায্য করে। ত্বকের জ্বালা ভাবও কমায় নারকেল তেল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

২) রাত জেগে কাজ করা হোক বা অতিরিক্ত মানসিক চাপ, নানা কারণে চোখের তলায় কালি পড়তে পারে। অনেক সময়ে চোখের তলা ফুলেও যায়। এমন ক্ষেত্রে চোখের তলায় নারকেল তেল মেখে নেওয়া যেতে পারে। সারা রাত লাগিয়ে রাখলে কয়েক দিনেই মিলবে ফল।

৩) ব্রণর দাগ হোক কিংবা সাধারণ ছোপ, ত্বকের যে কোনও সমস্যাও কমাতে সক্ষম নারকেল তেল। রোজ স্নানের আগে কিছু ক্ষণ এই তেল মুখে মেখে রেখে দিতে হবে।

৪) ত্বকের আর্দ্রতা বাড়ানোর ক্ষেত্রেও বেশ কার্যকর এই তেল। বিশেষ করে শীতকালে যখন অল্পেই ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা দেখা দেয়, তখন কাজে লাগতে পারে নারকেল তেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin care Coconut Oil Beauty Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE