Advertisement
২১ মে ২০২৪
Acne Problem

ব্রণ তাড়াতে উঠেপড়ে লেগেছেন? কোন খাবারগুলি থেকে দূরে থাকলেই মিলবে সুফল?

ব্রণ হলে তা সারাতে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি, কয়েকটি খাবার থেকে দূরে থাকাও জরুরি। অজান্তে সেগুলি খেয়ে ফেললে সমস্যা বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে।

Image of Acne Problem.

ব্রণ হলে তা সারাতে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি, কয়েকটি খাবার থেকে দূরে থাকাও জরুরি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১১
Share: Save:

ব্রণ ত্বকের একটি সাধারণ সমস্যা। কমবেশি অনেকেই এই সমস্যা নিয়ে নাজেহাল। এক বার ব্রণ হলে তা সহজে যেতে চায় না। বাজারচলতি বিভিন্ন প্রসাধনী ব্যবহার করা ছাড়াও ঘরোয়া উপায়েও ত্বকের যত্ন নেন অনেকে। তাতেও সব সময় সুফল পাওয়া যায় না। সমস্যা দেখা দিলে তা সমাধান করতে উঠেপড়া লাগা স্বাভাবিক প্রবণতা। তবে সমাধানের পথ খোঁজার আগে সমস্যা জানা জরুরি। ব্রণ হলে তা সারাতে ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি, কয়েকটি খাবার থেকে দূরে থাকাও জরুরি। অজান্তে সেগুলি খেয়ে ফেললে সমস্যা বাড়াবাড়ি আকার ধারণ করতে পারে।

দুগ্ধজাতীয় খাবার

দুধ এবং দুগ্ধজাতীয় খাবার খেলে ব্রণর সমস্যা হয়। ‘ক্লিনিক্যাল অ্যান্ড অ্যাসথেটিক ডার্মাটোলজি’ শীর্ষক গবেষণা পত্রিকায় এই সংক্রান্ত একটি গবেষণা প্রকাশিত হয়েছে। সেখানেও এমনটাই বলা হচ্ছে। এই ধরনের খাবার হরমোন ক্ষরণের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে ব্রণর আশঙ্কা থাকে।

Image of Milk Product.

দুধ এবং দুগ্ধজাতীয় খাবার খেলে ব্রণর সমস্যা হয়। ছবি: সংগৃহীত

প্রোটিন পাউডার

ভিতর থেকে শরীরের জোর বাড়াতে এবং চাঙ্গা রাখতে অনেকেই প্রোটিন পাউডারের উপর ভরসা রাখেন। অনেকেরই রোজের ডায়েটে এটা থাকে। প্রোটিন পাউডার শরীরের যত্ন নেয় ঠিকই, কিন্তু ব্রণর কারণ হয়ে উঠতে পারে। তাই ব্রণ হওয়ার প্রবণতা যাঁদের রয়েছে, প্রোটিন পাউডার না খাওয়াই ভাল।

দারচিনি

ওজন ঝরাতে দারচিনির জুড়ি মেলা ভার। অনেকেই রোগা হবেন ভেবে রোজের ডায়েটে দারচিনি রাখেন। এতে ওজন কমানো সহজ হলেও, ব্রণ দেখা দিতে পারে। তাই রোগা হওয়ার জন্য নিয়মিত দারচিনি যাঁরা খাচ্ছেন, খেয়াল করে দেখুন ব্রণ বেরোচ্ছে কি না। তেমন হলে কিছু দিন খাওয়া বন্ধ রেখে, আবার শুরু করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne Problem Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE