Advertisement
১৫ জুন ২০২৪
Spa

Home Spa: বছরের শেষ দিনেও যত্নে রাখুন নিজেকে, ঘরেই করুন স্পা

অতিমারি আবার অল্প অল্প করে কেড়ে নিচ্ছে দৈনন্দিন চলাফেরার স্বাধীনতা। এই অবস্থায় শরীর-মন চাঙ্গা রাখতে বাড়িতেই করে ফেলুন স্পা নেওয়ার ব্যবস্থা।

 শরীর-মন চাঙ্গা রাখতে বাড়িতেই করে ফেলুন স্পা নেওয়ার ব্যবস্থা

শরীর-মন চাঙ্গা রাখতে বাড়িতেই করে ফেলুন স্পা নেওয়ার ব্যবস্থা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২১ ১৩:৪৯
Share: Save:

অতিমারি আবার অল্প অল্প করে কেড়ে নিচ্ছে দৈনন্দিন চলাফেরার স্বাধীনতা। ফলে বছরের শেষ দিনে বাইরে গিয়ে আনন্দে সময় কাটানোর বদলে থাকতে হচ্ছে ঘরেই। এই অবস্থায় শরীর-মন চাঙ্গা রাখতে বাড়িতেই আপনি করে ফেলুন স্পা নেওয়ার ব্যবস্থা। অনেকে মনে করেন স্পা-র জন্য যেতে হয় কোনও স্যালন কিংবা বিলাসবহুল পার্লারে। অথচ একটু মাথা খাটালেই নিজের বাড়িতে বসে পেতে পারেন স্পায়ের আরাম।

১। অতিমারির চিন্তা, সঙ্গে কাজের চাপ— ফলে শরীর-মন দুই-ই হয়ে পড়ছে অবসন্ন। এই অবসাদ ত্বকের সতেজতা কমিয়ে আনে শুধু তা-ই নয়, সঙ্গে ব্রণ, কালো ছোপ, ডার্ক সার্কলের মতো সমস্যা তৈরি করে। বছর শেষে নিজের যত্ন নিতে বাড়িতে সহজেই করতে পারেন স্পায়ের বন্দোবস্ত। বাথটব থাকলে তাতে গোলাপ জল এবং সুগন্ধি অ্যারোমা অয়েল ছড়িয়ে নিন। কিছু ক্ষণ তার মধ্যে শরীর ডুবিয়ে রাখলে অবসাদ কমবে অনেকটাই।

২। সঙ্গীত শুধু মন নয়, শরীরও শান্ত রাখে। বিশেষজ্ঞদের এমনই মত। পছন্দের উপর নির্ভর করে প্রিয় গান বা শান্ত কোনও বাজনা শুনতে শুনতে স্পা-এর এই প্রক্রিয়া উপভোগ করতে পারেন। এই কাজ মানসিক ভাবে অনেকটাই চাঙ্গা করে তুলবে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৩। নিয়মিত এক্সফোলিয়েশন মৃত কোষগুলি অপসারণ করার জন্য অত্যন্ত জরুরি। অল্প ব্রাউন সুগার এবং অলিভ অয়েল একসঙ্গে মেশান। সঙ্গে একটু মধু যোগ করতে পারেন, যা শুষ্ক এবং ব্রণ-প্রবণ দুই ধরনের ত্বকের জন্যই উপকারী। এই স্ক্রাব শরীরে কিছু ক্ষণ ঘষে নিলে শরীরের উপরের ময়লা উধাও হবে শীঘ্র।

৪। স্ক্রাব না থাকলে একটি ভাল বডিওয়াশও আপনার ত্বকে জেল্লা ফেরাতে সাহায্য করবে। ত্বককে ময়শ্চারাইজ করে, নরম এবং সুন্দর করে তুলতে ব্যবহার করুন বডিওয়াশ।

৫। আপনার মুখের ত্বককে টানটান এবং উজ্জ্বল করতে, দই এবং মধুর সঙ্গে কিছু পেঁপে মিশিয়ে ফেস মাস্ক হিসাবে লাগান। দশ মিনিট রেখে তার পর ধুয়ে ফেলুন। বিকল্প ভাবে, কিছু আনারসের রস বরফের ট্রেতে ঢেলে দিন এবং আপনার ফ্রিজারে সারারাত রেখে দিন। আনারসের বরফের টুকরো মুখের উপর লাগিয়ে রাখুন কিছু ক্ষণ এবং ধুয়ে ফেলুন জল দিয়ে।

৬। একেবারে শেষে জোজোবা, আঙুরের বীজ বা বাদাম তেলের মতো প্রাকৃতিক তেল শরীরে মাসাজ করে নিজেকে করুন তরতাজা। হাতে তেল নিয়ে মৃদু ঊর্ধ্বমুখী বৃত্তাকার গতি ব্যবহার করে চামড়ায় তেলটি মিশিয়ে দিন পুরোপুরি। এটি ত্বককে পুষ্ট করতে এবং রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করবে।

৭। বাড়ির সুগন্ধি মোমবাতিগুলি ব্যবহার করার এখনই সেরা সময়। চাপমুক্ত পরিবেশ তৈরি করতে মোমবাতি এবং ধূপকাঠি দিয়ে স্নানঘর কিংবা স্পায়ের জন্য নির্দিষ্ট এলাকাটিকে প্রশান্ত এবং শান্ত সুগন্ধে পরিপূর্ণ করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spa Scrub Aromatherapy Exfoliate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE