Advertisement
২৪ জুলাই ২০২৪
Face Pack for Brighten Skin

মুখের কালচে দাগছোপ দূর হবে ঘরোয়া ৩ প্যাকে, কী কী দিয়ে বানাবেন সেই মিশ্রণ?

মুখের কালিমা তুলতে বাজার থেকে ‘অ্যান্টি-ব্লেমিশ’ ক্রিম কিনতেই পারেন। তবে অধিকাংশ ক্ষেত্রে এই সব ক্রিমে রাসায়নিক ব্লিচ থাকে। যা ত্বকের স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়।

Try these three face packs to remove blemishes

ঘরোয়া প্যাকেই কালচে দাগ দূর হবে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ২০:৪৯
Share: Save:

যতই শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে থাকুন না কেন, বাইরে বেরোলেই রোদের তাপ লাগবে। বাড়িতে থাকলেও এক-দু’বার হেঁশেলে ঢুকতে হবে। সেই গরম তাপ লেগে ত্বকের হাল খারাপ হতেই পারে। কাজ থেকে বাড়ি ফিরে ক্লান্ত শরীরে সঠিক ভাবে ত্বকের যত্ন না নিলে বয়সের সঙ্গে সঙ্গে মুখে কালচে দাগছোপ পড়ে।

মুখের কালিমা তুলতে বাজার থেকে ‘অ্যান্টি-ব্লেমিশ’ ক্রিম কিনতেই পারেন। তবে অধিকাংশ ক্ষেত্রে এই সব ক্রিমে রাসায়নিক ব্লিচ থাকে। যা ত্বকের স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়। তবে রূপটানশিল্পীরা বলছেন, তার বদলে নিয়মিত ঘরোয়া কয়েকটি প্যাক মাখলে এই সমস্যা অনেকটা সামাল দেওয়া যেতে পারে।

১) বেসন এবং হলুদের প্যাক

ছোট একটি পাত্রে ২ টেবিল চামচ বেসনের সঙ্গে এক চিমটে হলুদ মিশিয়ে নিন। চাইলে গোলাপ জল বা কাঁচা দুধ দিয়ে এই মিশ্রণ তৈরি করতে পারেন। মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে মেখে রাখুন এই প্যাক। মিনিট পনেরো মুখে মেখে রাখুন। তার পর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। কয়েক দিন ব্যবহার করলেই তফাত নজরে পড়বে।

২) চন্দনের গুঁড়ো এবং গোলাপ জলের প্যাক

ছোট একটি পাত্রে গোলাপ জলের সঙ্গে চন্দনের গুঁড়ো মিশিয়ে নিন। মিশ্রণ যেন খুব পাতলা না হয় সে দিকে খেয়াল রাখবেন। মিনিট পনেরো এই মিশ্রণ মেখে রেখে দিন। তার পর ঈষদুষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের জেল্লা নজরে পড়বে।

৩) পাকা পেঁপে এবং মধুর প্যাক

রোদে পোড়া নিষ্প্রাণ ত্বকে জেল্লা ফিরিয়ে আনতে পারে পাকা পেঁপে এবং মধুর মিশ্রণ। পাকা পেঁপে চটকে তার মধ্যে পরিমাণ মতো মধু দিয়ে দিন। হাল্‌কা কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে মেখে নিন এই প্যাক। কয়েক সপ্তাহ মাখলেই তফাত বুঝতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Face Packs Anti Blemish Pack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE