Advertisement
২৪ জুলাই ২০২৪
Food Habits

যোগাসন করার পরে প্রচণ্ড খিদে পায়! সুস্থ থাকতে শরীরচর্চা করার আগেই বা কী খাবেন?

যে সময়েই যোগাসন করুন না কেন, তার আগে বা পরে কী খাবেন তা নিয়ে সারা ক্ষণ মাথায় নানা রকম চিন্তা ঘুরতে থাকে।

Know what to eat before and after practicing yoga

যোগাসন করার আগে বা পরে কী খাবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৪ ১৯:৪৬
Share: Save:

শরীর এবং মন সুস্থ রাখতে রোজই যোগাসন করেন। বেশির ভাগ দিনই সকালে ঘুম থেকে উঠে শরীরচর্চা করেন। ছুটি থাকলে বিকালে। তবে যে সময়েই যোগাসন করুন না কেন, তার আগে বা পরে কী খাবেন তা নিয়ে সারা ক্ষণ মাথায় নানা রকম চিন্তা ঘুরতে থাকে। প্রশিক্ষকেরা বলেন, যোগাসন করার আগে বা পরে ভরপেট খেতে বারণ করেন। এমনকি, বেশি জল খেলেও সমস্যা হতে পারে। তা হলে খাবেনটা কী?

সকালে যোগাসন করার আগে কী খাবেন?

শরীরচর্চা করতেও এনার্জি প্রয়োজন। ঘুম থেকে উঠে একেবারে খালি পেটে শরীরচর্চা করলে বেশি ক্ষণ মনোযোগ দিয়ে ব্যায়াম করতে পারবেন না। তার চেয়ে বরং সকালে যোগাসন শুরু করার ঘণ্টাখানেক আগে একটি পাকা কলা খেতে পারেন। বেরিজাতীয় ফল, ইয়োগার্ট, স্মুদিও খাওয়া যেতে পারে।

সকালে যোগাসন করার পর কী খাবেন?

শরীরচর্চা করার পর পরই প্রচণ্ড খিদে পায়। কিন্তু প্রশিক্ষকেরা বলছেন, যোগাসন শেষ করার সঙ্গে সঙ্গে কিছু না খাওয়াই ভাল। অন্তত আধ ঘণ্টা পর জল খাওয়া যেতে পারে। প্রয়োজন বুঝলে ‘ওআরএস’ খেতে পারেন। সাধারণত শরীরচর্চা করার পর খুব ভারী কিছু খেতে বারণ করেন পুষ্টিবিদেরা। নানা রকম ফল, বাদাম, বীজ দিয়ে তৈরি স্যালাড খেতে পারেন। সেদ্ধ ডিম বা মুরগির মাংস দিয়ে তৈরি স্যান্ডউইচও খাওয়া যেতে পারে।

বিকালে যোগাসন করার আগে কী খাবেন?

যদি বিকালে যোগাসন করেন, সে ক্ষেত্রে মধ্যাহ্নভোজের পর অন্তত তিন ঘণ্টার ব্যবধান রাখতে হবে। যোগাসন করার আগে যদি খিদে পেয়ে যায়, তা হলে হালকা কোনও খাবার, যেমন ড্রাই ফ্রুটস, স্যালাড কিংবা সেদ্ধ সব্জি খাওয়া যেতে পারে।

বিকালে যোগাসন করার পর কী খাবেন?

শরীরচর্চা করার পর খিদের জ্বালা সামাল দিতে না পেরে অনেকেই তেলমশলা দেওয়া, ফ্যাট-যুক্ত খাবার খেয়ে ফেলেন। যা একেবারেই উচিত নয়। বদলে বাড়ির তৈরি কম কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খেতে পারেন। প্রোটিন রয়েছে, এমন খাবার খাওয়া শরীরের জন্য ভাল। প্রাণিজ প্রোটিনের বদলে উদ্ভিজ্জ প্রোটিন খেলেও চলবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Yoga Food Habit
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE