Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Winter Skin Care

শীতকালীন ফল দিয়েই হোক ত্বকের যত্ন, কী কী রাখবেন সেই তালিকায়?

শীতকালে ত্বকের পরিচর্যা হতে হবে একেবারে আলাদা। এ কাজে আপনাকে সাহায্য করতে পারে নানা মরসুমি ফল। ত্বকের যত্নে ভরসা রাখবেন কোন ফলগুলির উপর?

শীতকালে ত্বকের পরিচর্যা হতে হবে একেবারে আলাদা।

শীতকালে ত্বকের পরিচর্যা হতে হবে একেবারে আলাদা। প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ নভেম্বর ২০২২ ২০:৩৭
Share: Save:

রাজ্যজুড়ে শীতের মরসুম। হাড়কাঁপানো শীত পড়তে এখনও দেরি রয়েছে কিছুটা। শীতকাল অনেকেরই প্রিয়। এই ঋতুর হাত ধরেই ত্বকে দেখা দেয় নানারকম সমস্যা। এখন থেকে ত্বকে টান ধরতে শুরু করেছে। র‌্যাশ, ব্রণ তো রয়েছেই। সেই সঙ্গে ত্বকে রুক্ষ ভাবও চলে আসে। এ ছাড়াও শীতকালীন আবহাওয়ায় ত্বক সংক্রান্ত আরও নানা ভোগান্তি শুরু হয়। শীতকালে ত্বকের পরিচর্যা হতে হবে একেবারে আলাদা। নয়তো ত্বক ভাল রাখা মুশকিল হবে। এ কাজে আপনাকে সাহায্য করতে পারে নানা মরসুমি ফল। বাজারে গেলেই দেখা মিলবে সেগুলি। ত্বকের যত্নে ভরসা রাখবেন কোন ফলগুলির উপর?

কলা

ভিটামিন কে, সি, ই, ফাইবার-সমৃদ্ধ কলা ত্বকের ক্ষেত্রে প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে। এই সময় ত্বক অত্যধিক মাত্রায় শুষ্ক হয়ে যায়। ত্বকের যত্নে বাজারচলতি কোনও প্রসাধনী ব্যবহার না করে বরং ঘরোয়া উপায়ে তা সমস্যার সমাধান করতে পারেন। বাড়তি কোনও পরিশ্রম নয়। একটি কলা চটকে নিয়ে সারা মুখে ভাল করে মেখে নিন। একটু শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। শীতকালেও ত্বকে আসবে লাবণ্য।

শীতকালেও ত্বকে আসবে লাবণ্য।

শীতকালেও ত্বকে আসবে লাবণ্য। প্রতীকী ছবি।

স্ট্রবেরি

উপকারী শীতকালীন ফলের তালিকায় আরও একটি নাম স্ট্রবেরি। এই ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এই ভিটামিন ত্বকের যত্নে অতি গুরুত্বপূর্ণ উপাদান। স্ট্রবেরিতে থাকা স্যালিসিলিক অ্যাসিড ত্বকের মরা চামড়া দূর করে। এতে ত্বক বাইরে থেকে ঝলমলিয়ে ওঠে। মিক্সিতে স্ট্রবেরি পিষে নিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। স্নানের আগে ত্বকে লাগিয়ে নিন। শুকিয়ে এলে ধুয়ে নিলেই হল।

বেদানা

শীতকালে ত্বকে ট্যান পড়ে না— অনেকেরই এমনটাই ধারণা। আসলে এ ভাবনা একেবারেই ভ্রান্ত। শীতকালে সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে বেদানা হতে পারে অন্যতম ভরসা। খাবেন তো বটেই। সেই সঙ্গে বেদানা দিয়ে বানিয়ে নিতে পারেন ফেসপ্যাকও। বেদানার রস, মধু, ময়দা একসঙ্গে মিশিয়ে তৈরি ফেসমাস্ক ত্বকের শুষ্কতা দূর করে।

পেঁপে

ত্বকের যত্নে পেঁপে ঠিক কতটা উপকারী, তা আলাদা করা প্রয়োজন নেই। ত্বকের জেল্লা ধরে রাখচে পেঁপে আলাদাই ভূমিকা পালন করে। পেঁপে পেটের স্বাস্থ্য ভাল রাখে। তার প্রভাব পড়ে ত্বকেও। ভিতর থেকে উজ্জ্বল থাকে ত্বক। চটজলদি ত্বকে ঔজ্জ্বল্য পেতে ভরসা রাখতে পারেন পেঁপে ফেসমাস্কে। পেঁপে এবং মধু একসঙ্গে চটকে একটি মিশ্রণ তৈরি করে তা ত্বকে মাখুন। কিছু ক্ষণ পর ধুয়ে ফেলুন। সপ্তাহে কয়েকদিন এই মিশ্রণ ব্যবহার করলেই মিলবে সুফল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Skin Care Winter
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE