Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Winter Skin Care

মুখ ছেয়ে রয়েছে ব্রণতে, এই অবস্থায় ক্রিম মাখলে তা আরও ছড়িয়ে পড়বে না তো?

যাঁদের মুখে ব্রণের আধিক্য রয়েছে, তাঁরা যে কী মাখবেন, আর কী মাখবেন না, তা বুঝে উঠতে পারেন না। কিছু না মেখেই যদি ব্রণ বেরোয়, প্রসাধনী মাখলে না জানি কী হবে!

Image of Acne.

কিছু না মেখেই যদি ব্রণ বেরোয়, প্রসাধনী মাখলে না জানি কী হবে! ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২৩ ১৯:৫২
Share: Save:

কনকনে ঠান্ডা এখনও পড়েনি। তবে ত্বকের বাড়তি যত্ন নেওয়ার মতো বাতাসে টান ধরতে শুরু করেছে। সাধারণত ঠান্ডার সময়ে মুখে, হাতে, পায়ে একটু বেশি করে ক্রিম মাখার চল। শুষ্ক ত্বকের জন্য এমন অভ্যাস ভাল। কিন্তু যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদের ক্ষেত্রে এই অভ্যাস কিন্তু সমস্যার। বিশেষ করে যাঁদের মুখে ব্রণের আধিক্য রয়েছে, তাঁরা যে কী মাখবেন, আর কী মাখবেন না, তা বুঝে উঠতে পারেন না। কিছু না মেখেই যদি ব্রণ বেরোয়, প্রসাধনী মাখলে না জানি কী হবে! তবে ত্বকের চিকিৎসকেরা বলছেন, মুখে ব্রণের আধিক্যের জন্য শুধু ক্রিম দায়ী নয়। ত্বকের নিজস্ব তৈলাক্ত উপাদান বা সেবামের ক্ষরণ নিয়ন্ত্রণ করতে না পারলেও সমস্যা বাড়তে পারে। তাই নিয়মিত ত্বকের পরিচর্যা করা প্রয়োজন।

১) মুখ পরিষ্কার করা

যাঁদের ত্বকে ব্রণের সমস্যা রয়েছে, তাঁরা নায়াসিনামাইড যুক্ত ক্লিনজ়ার বেছে নিন। মুখ থেকে ব্রণের দাগ দূর করা থেকে সেবাম ক্ষরণ নিয়ন্ত্রণ— সবই করতে পারে এই ধরনের ক্লিনজ়ার।

২) আর্দ্রতা বজায় রাখা

শীতে ত্বক থেকে আর্দ্রতা হারিয়ে যাওয়া অত্যন্ত স্বাভাবিক ব্যাপার। কিন্তু ত্বক ভাল রাখতে গেলে কোনও ভাবেই জলের ঘাটতি হতে দেওয়া যাবে না। তাই কমপক্ষে ৮ গ্লাস জল খেতেই হবে। পাশাপাশি, সিরাম, অয়েল-ফ্রি ময়েশ্চারাইজ়ারও ব্যবহার করতে হবে।

৩) সানস্ক্রিন

ব্রণ হচ্ছে বলে মুখে ক্রিম মাখবেন না, এমন ধারণা ঠিক নয়। কিন্তু বাইরে বেরোতে গেলে সানস্ক্রিন মাখা প্রয়োজন। তৈলাক্ত ত্বকে জেল বা অয়েল-ফ্রি সানস্ক্রিন নিশ্চিন্তে মাখা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE