Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Smart Watch Vs. Fitness Band

কাজ তো প্রায় একই রকম, তা হলে স্মার্ট ওয়াচ এবং ফিটনেস ব্যান্ডের মধ্যে পার্থক্য কী?

স্মার্টফোনের ছোট একটি সংস্করণই হল স্মার্টওয়াচ। আবার, ফিটনেস ব্যান্ডের কাজও তো প্রায় একই রকম। কোনটি কার জন্য ভাল?

Between smart watch or fitness band which is the right fit for you

ফিটনেস ব্যান্ড কিনবেন না স্মার্টওয়াচ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১১:৩২
Share: Save:

সারা দিনে কত পা হাঁটলেন, হৃদ্‌স্পন্দনের হার কেমন আর রক্তে অক্সিজেনের মাত্রা কত! এই তো কয়েকটা বিষয়। স্মার্ট ওয়াচই বলুন কিংবা ফিটনেস ব্যান্ড— দু’টির কাজ তো প্রায় একই রকম। কিন্তু আজকাল তো অনেকেই স্মার্ট ওয়াচ এবং ফিটনেস ব্যান্ড একই সঙ্গে পরেন। তা হলে দু’হাতে দু’রকম যন্ত্র রাখার মানে কী?

অনেকেই হয়তো জানেন না, স্মার্টফোনের ছোট একটি সংস্করণই হল স্মার্টওয়াচ। ভিড় বাসের মধ্যে পকেট থেকে ফোন বার করার উপায় থাকে না অনেক সময়েই। তখন এই যন্ত্রটিই ভরসা। স্মার্টওয়াচের সাহায্যে ফোনে কথা বলা, মেসেজ দেখা, ফেসবুক বা ইনস্টাগ্রামের নোটিফিকেশন সবই করা যায়। আবার অনেকেই মনে করেন ফিটনেস ব্যান্ড শুধুমাত্র স্বাস্থ্য সচেতনদের জন্য। উচ্চ রক্তচাপ, হৃদ্‌স্পন্দন থেকে রক্তে অক্সিজেনের মাত্রা— সবই মাপা যায় এই যন্ত্রে। সারা দিনে কত পা হাঁটলেন বা কতটা শরীরচর্চা করলেন, তা বোঝা যায় ক্যালোরি পোড়ার মাত্রা দেখে।

তবে প্রযুক্তি দিনে দিনে উন্নত হচ্ছে। আলাদা আলাদা যন্ত্রের পিছনে টাকা খরচ করতে চান না অনেকেই। তাই এই দু’টি যন্ত্রের বেশ কিছু ফিচারকে একত্রিত করার চেষ্টা করেছিলেন প্রযুক্তিবিদেরা। বেশ কিছু সংস্থা সেই চাহিদা পূরণ করে। কিন্তু ব্যবহারের দিক থেকে তা একটু ঝামেলার। ফোনের সঙ্গে ফিটনেস ব্যান্ডের সংযোগ করা খুব একটা সহজ নয়।

Between smart watch or fitness band which is the right fit for you

ফিটনেস ব্যান্ড কিনবেন না স্মার্টওয়াচ? ছবি: সংগৃহীত।

এ ছাড়া আর কোন কোন দিক থেকে ফিটনেস ব্যান্ড এবং স্মার্টওয়াচ আলাদা?

স্মার্টওয়াচের মধ্যে সব ধরনের ফিটনেস ট্র্যাকার থাকে। এর মধ্যে রয়েছে জিপিএস। প্রত্যেকের শরীরের চাহিদা অনুযায়ী আলাদা করে ক্যালোরি মাপার সুবিধাও দেওয়া থাকে। এ ছাড়া, গানের প্লে লিস্ট, ওয়্যারলেস হেডসেটের জন্য ব্লুটুথ, ফোন ছাড়াই কথা বলার জন্য মাইক সবই রয়েছে। চাইলে ফোনের সঙ্গে স্মার্টওয়াচ যুক্ত না করলেও স্বতন্ত্র ভাবে কাজ করতে পারে এই যন্ত্রটি। স্মার্টওয়াচের দাম একটু হলেও বেশি। ৩ হাজার টাকা থেকে শুরু করে স্মার্টওয়াচের দাম ৫০ হাজার বা লক্ষাধিকও হতে পারে।

ফিটনেস ব্যান্ড তত স্মার্ট নয়। তা সত্ত্বেও স্বাস্থ্য সচেতনদের মধ্যে কিন্তু ফিটনেস ব্যান্ডের চাহিদা রয়েছে। কারণ, ফিটনেস ব্যান্ডগুলির ডিসপ্লে স্মার্টওয়াচের থেকে আকারে ছোট। স্মার্টওয়াচের মতো চট করে ব্যাটারি শেষ হয়ে যাওয়ার বাতিক নেই। ঘুমোনোর সময়েও এই ধরনের ব্যান্ডগুলি পরে শোয়া যায়। সর্বোপরি, স্মার্টওয়াচের থেকে ফিটনেস ব্যান্ডের দামও কম। বাজারে নানা সংস্থার ফিটনেস ব্যান্ড রয়েছে। ২ হাজার টাকা থেকে শুরু করে ২০ হাজার টাকা পর্যন্ত নানা রকম বিকল্প রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Smart Watch Fitness Band
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE