Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Chocolate

Viral: ক্যাডবেরিতে গোমাংস? নেটাগরিকদের প্রশ্নের উত্তর দিল সংস্থা

জেলাটিন তৈরি হয় গরুর মাংস থেকে। সেই জিনিস চকোলেটে ব্যবহার করা হয় বলে জানানো হয়েছিল ওয়েবসাইটে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ জুলাই ২০২১ ১৩:৪৫
Share: Save:

ক্যাডবেরি না কেনার ডাক দিয়েছিল এ দেশের নেটাগরিকদের একাংশ। সংস্থার কিছু পণ্যে জেলাটিন ব্যবহার করা হয়। সে কথা উল্লেখ করা আছে সংস্থার ওয়েবসাইটে। সে অংশের একটি ছবি ঘুরতে থাকে টুইটারে। তা ঘিরেই ঝড়।

জেলাটিন তৈরি হয় গোমাংস থেকে। এমন জিনিস ভারতীয় হিন্দুরা কী ভাবে খাবেন? কেনই বা সে জিনিস ভারতে আসবে? এমন সব প্রশ্ন তুলে সংস্থার উপরে অনেকেই রাগ উগরে দেন নেটমাধ্যমে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ওয়েবসাইটের সেই অংশের ছবির নীচে জানতে চাওয়া হয় ঘটনাটি সত্যি কিনা। সঙ্গে ট্যাগ করা হয় ক্যাডবেরি ইউকে-কে। এ কথা যদি সত্যি হয়, তবে গরুর চর্বি থেকে তৈরি কোনও খাবার ভারতের হিন্দুদের খাওয়ানোর জন্য ক্যাডবেরি সংস্থার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া উচিত বলেও দাবি ওঠে। এক নেটাগরিক লেখেন, ‘‘আমাদের পূর্ব পুরুষেরা নিজেদের প্রাণ দিয়েছেন, তবু গরুর মাংস মুখে তোলেননি কখনও।’’ এর নীচেই কয়েকশো নেটাগরিকের বক্তব্য জমতে থাকে। এমন কাণ্ডের পরে ব্রিটেনের এই সংস্থার সব পণ্য একেবারের বর্জন করা উচিত বলেই বক্তব্য প্রকাশ করেন তাঁরা।

সংস্থা এর উত্তরও দিয়েছে। ক্যাডবেরি ডেয়ারি মিল্ক বিষয়টি ব্যাখ্যা করে জানিয়েছে, ভারতে যে সব চকোলেট বিক্রি করে ওই সংস্থা, তা পুরোপুরি নিরামিষ। ওয়েবসাইটের যে অংশের ছবি টুইটারে ঘুরছে, তা আদৌ ভারতের কোনও সামগ্রীর ক্ষেত্রে প্রযোজ্য নয়। তাদের তরফে উল্লেখ করা হয়, যে কোনও চকোলেটের মোড়কে সবুজ একটি চিহ্ন থাকে। তা বুঝিয়ে দেয় যে সেই চকোলেটটি নিরামিষ। ভারতে তেমন চকোলেটই বিক্রি করা হয় বলে দাবি সংস্থার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

twitter Viral Chocolate beef Cadbury
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE