Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Diet

Weight Loss: লেবুর রস দিয়ে কফি খেলে কি কমতে পারে ওজন?

ওজন কমাতে চান সকলেই। কিন্তু তার জন্য কষ্ট করতে কত জনেরই বা ভাল লাগে!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ১৩:৫৩
Share: Save:

পুজোর ক’দিন খাওয়াদাওয়া হয়েছে জমিয়ে। এ বার কাজে ফেরার পালা। সঙ্গে ওজন ঝরানোরও। ওজন কমাতে চান সকলেই। কিন্তু তার জন্য কষ্ট করতে কত জনেরই বা ভাল লাগে!

টানা ব্যায়াম করে, খাওয়া নিয়ন্ত্রণ করে ওজন কমানোর উপায় অচেনা নয়। কিন্তু তার জন্য যে সময় দেওয়া প্রয়োজন। সে তো সকলের হাতে থাকে না। ফলে কেউ সকালে লেবু-মধু গরম জলে মিশিয়ে খান। কেউ বা অন্য কোনও পথ খোঁজেন। তেমনই একটি পথ হল লেবুর রস দেওয়া কফি। তাতে ওজন যেমন ঝরে, তার সঙ্গে কমে হজমের গোলমালও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কফি বা লেবু, কোনওটিই বাড়িতে না পাওয়া যাওয়ার মতো জিনিস নয়। রান্নাঘরে থাকেই। স্বাস্থ্যের জন্যও ভাল। বিপাক হার বাড়ায়। শরীরে ভিটামিন সি-র জোগানও বাড়ায়। দিন কয়েক টানা এই পানীয় খেলে পুরনো জিনসে নতুন ভাবে সাজার মতো ওজনে পৌঁছনোও শক্ত কাজ নয়।

কী ভাবে বানাবেন এই পানীয়?

দুধ, চিনি ছাড়া কালো কফি বানাতে হবে। ইনস্ট্যান্ট কফি হলেও কোনও ক্ষতি নেই। গরম এক কাপ কফির মধ্যেই অর্ধেক পাতি লেবুর রস ভাল ভাবে মিশিয়ে দিতে হবে। পানীয়টি গরম গরম খাওয়া জরুরি। রোজ সকালের দিকে এই পানীয় খেলে কয়েক দিনেই পরিবর্তন টের পাওয়া সম্ভব।

যেহেতু এই পানীয়টি সকলের কাছে খুব পরিচিত নয়, তাই এর উপকার নিয়ে নানা মত আছে। অনেকের বক্তব্য ক্যাফিন শরীরের ক্ষতিও করতে পারে। কিন্তু অল্প মাত্রায় ক্যাফিন খেলে ক্ষতির থেকে লাভই বেশি হয় শরীরের। যেমন অতিরিক্ত মাথা ব্যথার সময়ে এই পানীয় খেলেও কিছু ক্ষণে মিলতে পারে আরাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Health Weight Loss Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE