Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Birth Control Pills

Contraceptive Pills: পুরুষদের জন্যও মিলবে জন্ম নিয়ন্ত্রণের বড়ি, চলছে গবেষণা

গবেষকদের বক্তব্য, পুরুষদের ক্ষেত্রে কন্ডোম আবিষ্কারের পর জন্ম নিয়ন্ত্রণ বিষয়ে এই হল সবচেয়ে বড় পদক্ষেপ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২১ ১৮:০৯
Share: Save:

জন্ম নিয়ন্ত্রণ বড়ি সাধারণত খেয়ে থাকেন মেয়েরাই। ছেলেদের জন্যও তেমন কিছু বার করার ভাবনা চলছিল বেশ কয়েক বছর ধরেই। কিন্তু কাজটি সময় সাপেক্ষ। নানা পরীক্ষা করে বছর দেড়েক আগে জানা যায়, স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয় এই বড়ি। এর প্রভাবে কোনও ভাবে হারায় না পুরুষদের সঙ্গমের ইচ্ছাও। আর কিছু দিনেই সেই বড়ি বাজারে বিক্রির ছাড়পত্র পেয়ে যাবে বলে আশা বিজ্ঞানীদের। গবেষকদের বক্তব্য, পুরুষদের ক্ষেত্রে কন্ডোম আবিষ্কারের পর জন্ম নিয়ন্ত্রণ বিষয়ে এই হল সবচেয়ে বড় পদক্ষেপ। এত বছরে এই প্রথম নতুন কিছু আবিষ্কার হচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

স্কটল্যান্ডের ডান্ডি বিশ্ববিদ্যালয়ে চলছে গবেষণা। ‘বিল ও মেলিন্ডা গেটস্‌ ফাউন্ডেশন’-এর খরচে এগিয়েছে কাজ। সেখানকার বিজ্ঞানী ক্রিস ব্যারাট বলেন, ‘‘এই বড়ি ব্যবহৃত হলে অবাঞ্ছিত গর্ভধারণের সমস্যা আরও কমবে। এত দিন মূলত মহিলাদেরই সেই দায়িত্ব সামলাতে হত।’’ এ বার পরিস্থিতি কিছুটা বদলাবে বলেই আশা গবেষকদের। বিজ্ঞানীদের বক্তব্য, সব দিক দেখে এই বড়ি বাজারে ছাড়তে আর কিছুটা সময় লাগতে পারে। তবে এক বার তা ব্যবহার করা শুরু হলে জন্ম নিয়ন্ত্রণের ক্ষেত্রে একটি অতি গুরুত্বপূর্ণ অধ্যায় শুরু হবে বলেই আশা তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Birth Control Pills Contraceptive
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE