Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

Coronavirus: কাজে বসলেই ক্লান্ত লাগে? করোনার পরে কী ভাবে কাটাবেন দুর্বলতা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৮ জুন ২০২১ ১৭:৩৮
কোভিডের পরে কিছু নিয়ম মেনে না চললে কাজের সময়ে ঘিরে ধরে ক্লান্তি।

কোভিডের পরে কিছু নিয়ম মেনে না চললে কাজের সময়ে ঘিরে ধরে ক্লান্তি।
ফাইল চিত্র

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার অনলাইন। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার গাইড ‘ভাল থাকুন’।

যে কোনও রোগ থেকে সেরে ওঠার সময়ে নিজেকে যত্নে রাখা খুব জরুরি। তবেই দ্রুত সুস্থ হয়ে ওঠা সম্ভব। কোভিডের পরে দুর্বলতা কাটতে অনেক সময় লাগে। এদিকে কাজেও যোগ দিতে হয়। ফলে ক্লান্তি থেকেও যায় দীর্ঘ দিন ধরে। কী ভাবে তা কাটাতে হবে, অনেকেই তা ঠিক বুঝতে পারেন না। রইল কিছু সহজ ফিকির।

১) চা-কফি কম খান: ক্লান্ত লাগলে বারবার চা-কফি খেতে ইচ্ছা করে অনেকের। কিন্তু এ ক্ষেত্রে তেমনটা করলে চলবে না। চা-কফিতে থাকে ক্যাফিন। সেই পদার্থ বেশি মাত্রায় শরীরে ঢুকলে ক্লান্তি বাড়ানোর কারণও তৈরি হতে পারে। ঘুম কমিয়ে দেয় ক্যাফিন। ফলে প্রয়োজনীয় বিশ্রাম পায় না শরীর। ফলে ক্লান্তি কমাতে চা-কফি কমিয়ে দিতে হবে।

Advertisement

২) ঘুমের নিয়ম থাকুক: রোজ রাতে নিয়ম মেনে আট ঘণ্টা ঘুমোলে সুস্থ হয়ে উঠতে সাহায্য হবে। নিয়ম করে না ঘুমোলে দিনভর ক্লান্ত লাগবে। কাজ করার ইচ্ছা কমে যাবে। কিন্তু রোজ যদি সময় ধরে ঘুমোনো যায়, তবে অনেকটাই তাড়াতাড়ি সুস্থ হয়ে ওঠা সম্ভব হবে।

৩) ব্যায়াম: ক্লান্ত লাগছে বলে শরীরচর্চা বন্ধ করলে চলবে না। ব্যায়াম শরীরে রক্তচলাচল বাড়ায়। তা থেকে কাজের ক্ষমতা বাড়ে। পাশাপাশি, শরীরচর্চা সামগ্রিক ভাবে শরীর ভাল রাখে। মনের যত্ন নেয়। সব মিলিয়ে শরীর চনমনে হয়ে ওঠে। দুর্বলতা কেটে যায়।

আরও পড়ুন

Advertisement