Advertisement
২৪ এপ্রিল ২০২৪
weak

Corona Vaccine: প্রতিষেধক নেওয়ার পরে কাটছে না দুর্বলতা? এ সময়ে কেন খাবেন আদা ও হলুদ

প্রতিষেধক নেওয়ার পরে দিন তিনেক এসবের জেরে থাকে অদম্য ক্লান্তি। এই সমস্যা সামাল দেওয়ার জন্য কোনও ঘরোয়া টোটকা সাহায্য করতে পারে কি?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ১৪:৪৮
Share: Save:

প্রতিষেধক নেওয়ার পরে কোন ধরনের খাবার খাওয়া উচিত, সে প্রশ্ন বারবার উঠছে। তবে কী খেলে শরীরের উপকার হবে, তার জন্য জানা দরকার আর একটি কথা। কী ধরনের অসুবিধা হয় প্রতিষেধক নেওয়ার পরে?

ব্যক্তি বিশেষে কিছু অস্বস্তি তো হচ্ছেই। তবে শরীর দুর্বল হয়ে যাওয়া, হাতে ব্যথা, মাথা ভার হয়ে থাকার মতো সমস্যা প্রায় সকলের হচ্ছে। প্রতিষেধক নেওয়ার পরে দিন তিনেক এসবের জেরে থাকে অদম্য ক্লান্তি। এই সমস্যা সামাল দেওয়ার জন্য কোনও ঘরোয়া টোটকা সাহায্য করতে পারে কি?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ঘুরে ফিরে উঠছে দু’টি খাদ্যের কথা। আদা আর হলুদ। কিন্তু কী ভাবে তা সাহায্য করে?

আদা হল এমন একটি খাদ্য, যা শরীরের ভিতরের প্রদাহ কমায়। এর স্বাদ তেমন না থাকলেও গুণ অনেক। এতে উপস্থিত অ্যামাইনো অ্যাসিড আর এনজাইম একসঙ্গে কাজ করে শরীরের ভিতরে কোনও ধরেনর চাপ তৈরি হলে। কাঁচা আদা খেতে ইচ্ছা না করলে চায়ের মধ্যে দিয়েও খাওয়া যেতে পারে। প্রতিষেধক নেওয়ার পরে শরীরকে আরাম দেবে।

এই সময়ে হলুদ খেলেও শরীরের প্রদাহ কমে। হলুদে আছে ব্যক্টিরিয়া এবং ভাইরাসের সঙ্গে লড়ার ক্ষমতা। শরীর দুর্বল থাকলে তা অনেকই আরাম দেয়। ক্লান্তি নিয়ন্ত্রণ করতে এমন কিছু খাওয়া প্রয়োজন যা প্রতিরোধশক্তি বাড়াতে সাহায্য করে। হলুদ সেই গুণে ভরপুর। কাঁচা হলুদ খেতে সকলের ভাল লাগে না। তবে দুধের সঙ্গে মিশিয়ে নেওয়া যায় হলুদ বাটা। রাতে ঘুমোতে যাওয়ার আগে তা খেলে কয়েক দিনের মধ্যেই ক্লান্তি কেটে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Turmeric ginger Corona Vaccine weak
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE