Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

Coronavirus: কোভিডের পরও রয়ে গিয়েছে বমির প্রবণতা? কী করে সামলাবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৯ জুন ২০২১ ১৯:২৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহিত

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। সেই লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার অনলাইন। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার গাইড ‘ভাল থাকুন’।

অনেকেরই কোভিড সেরে যাওয়ার পরেও বেশ কিছুদিন পেটের সমস্যা এবং বমির অসুবিধা রয়ে যায়। বিশেষ করে কিছু খেলেই বমি বমি ভাব হতে থাকে অনেকের। এর কারণে ঠিক মতো খাবার পেটে যায় না। শরীরে পুষ্টিগুণের অভাব দেখা যায়। এবং রোজকার জীবনে নানা রকম অস্বস্তি হয়। কী করলে মুক্তি পাওয়া যায় এই অস্বস্তি থেকে? জেনে নিন।

১। বমির প্রবণতা আটকাতে আদা শ্রেষ্ট ঘরোয়া টোটকা। অল্প করে কেটে ছোট ছোট আদার টুকরো মুখে দিতে পারেন। খুব ধীরে ধীরে চিবিয়ে আদার রস গিলুন। এই ভাবে খেলে বমির প্রবণতা অনেকটা কমে। আদা চা খেতে পারেন, অবশ্যই দুধ ছাড়া। অনেক ধরনের আদার লজেন্সও পাওয়া যায়। সেগুলোও মুখে রাখতে পারেন।

Advertisement

২। প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে বা সালফার রয়েছে এমন খাবার এই সময় না খাওয়াই ভাল। বমির প্রবণতা কমে গেলে ফের খেতে পারেন।

৩। অল্প ঝাল-মশলাওয়ালা খাবার খান। যার স্বাদ খুব একটা কড়া নয়। কলা, দই ভাত, আপেলের মতো খাবার খেতে পারেন।

৪। কখনওই একবারে অনেক খাবার খেতে যাবেন না। বারে বারে অল্প পরিমাণে খান।

৫। বমি পেলে লেবু অত্যন্ত কার্যকরী। লেমন অয়েল শুকলেও বমির প্রবণতা কমে যায়। তা ছাড়া লেবুর রস তো রয়েছেই। মাঝেমাঝেই লেবুর রস মুখে দিন। বমি-ভাবের অস্বস্তি থেকে অনেকটাই রেহাই পাবেন।

৬। অনেক সময় অন্য দিকে মন দিলেও বমির ভাব কমে যায়। ধ্যান বা নিঃশ্বাসের ব্যায়াম করলে সাময়িক ভাবে বমির প্রবণতা আটকাতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত


৭। পিপারমেন্ট অয়েল যদি বাড়িতে থাকে তা হলে সঙ্গে নিয়ে বসুন। বেশ কিছু সমীক্ষায় দেখা গিয়েছে, পিপারমেন্ট অয়েল শুকলে বমির প্রবণতা অনেকটা কমে যায়। পিপারমেন্ট-টি বানিয়েও খেতে পারেন।

আরও পড়ুন

Advertisement