Advertisement
১২ জুন ২০২৪
Uses of Coriander Leaves

শুধু ঝালে-ঝোলে না, একটু মাথা খাটালে ধনেপাতা দিয়ে বানিয়ে নিতে পারেন আরও অনেক খাবার

বাজার থেকে বেশি করে ধনেপাতা কিনে আনেন অনেকেই। ধনেপাতা শুধু মাঝের ঝোলে ব্যবহার না করে, নতুন কিছু করে দেখতে পারেন। মন্দ হবে না।

Image of Coriander Leaves.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৪ ২০:৪৪
Share: Save:

শীতে সব্জি বাজারে ঢুকলেই নাকে আসে কচি ধনেপাতার গন্ধ। ধনেপাতা অনেকেরই ভীষণ পছন্দের। এতই পছন্দ যে, বাড়ির ব্যালকনিতেই চাষ করে ফেলেন ধনেপাতা। বাঙালি হেঁশেলেও ধনেপাতার জনপ্রিয়তা আকাশছোঁয়া। বিশেষ করে শীতে এখন সব রান্নাতেই অনেকেই ধনেপাতা ব্যবহার করছেন। পাঁচমিশালি সব্জি তরকারি হোক বা সর্ষে দিয়ে পাবদা মাছের ঝোল— একটু ধনেপাতা পড়লে স্বাদ একেবারে বদলে যায়। তাই বাজার থেকে বেশি করে ধনেপাতা কিনে আনেন অনেকেই। ধনেপাতা ঝালে-ঝোলে ব্যবহার না করে, নতুন কিছু করে দেখতে পারেন। মন্দ হবে না।

ধনেপাতার চাটনি

শীতের সন্ধ্যায় ধোঁয়া ওঠা কফির সঙ্গে রেশমি কবাব, হরিয়ালি কবাব থাকলে জমে যায়। তবে মন ভাল করতে কবাব মাখিয়ে খান ধনেপাতার চাটনিতে। ধনেপাতা দিয়ে তৈরি চাটনি ভাজাভুজির সঙ্গে খেতে বেশ লাগে। বেশি করে বানিয়ে রাখলে অতিথি এলেও পরিবেশন করতে পারেন।

ধনেপাতার পরোটা

শীতের সকালে গরম গরম পরোটা পাতে পড়লে মন খুশিতে ভরে ওঠে। রোজকার একঘেয়ে পরোটার বদলে বানাতে পারেন ধনেপাতার পরোটা। খেতে ভাল লাগবে। ধনেপাতা কুচি করে ময়দার সঙ্গে মেখে পরোটার আকারে গড়ে ভেজে নিন।

আলুর দম

অতি সাধারণ রান্নাও কিন্তু ধনেপাতা পড়লে সুস্বাদু হয়ে ওঠে। আলুর দমে ধনেপাতা দিলে একঘেয়ে স্বাদ চলে যাবে। সাধারণ আলুর দমও ধনেপাতার গুণে হয়ে উঠবে অসাধারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coriander Leaf Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE