Advertisement
০২ মে ২০২৪
Parenting Tips

কোন সমাধান সূত্র ধরে মিলবে ওয়াইফাই-এর পাসওয়ার্ড? মেয়ের জন্য বাবার অভিনব ফন্দি

সন্তানকে জীবনপাঠ দিতে বাবা-মায়েরা কত কী-ই না করেন!

ছোটদের কাজ শেখানোর ফন্দিফিকির।

ছোটদের কাজ শেখানোর ফন্দিফিকির। ছবি- টুইটার।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৪:৫০
Share: Save:

শুধু সন্তানের জন্ম দিয়েই তো হল না, তাকে মানুষের মতো মানুষ করতে মা-বাবাকে অনেকটা পথ পেরিয়ে আসতে হয়। শেখাতে হয় কোনটা ঠিক, কোনটা ভুল। ছোট থেকেই বাড়ির ছোটখাটো দায়িত্ব নেওয়ার অভ্যাসও করাতে হয়। কিন্তু এখনকার বাচ্চারা খুবই সপ্রতিভ। তবু, আপনি চাইলেই যে সে খুব তাড়াতাড়ি সহজে সব কিছু শিখে যাবে, এমন নয়। ব্যতিক্রম থাকলেও এমন ঘটনা দেখা যায় হামেশাই। তাই সন্তানকে খেলার ছলে কাজ শেখানোর এমন ফন্দি এঁটেছেন এক বাবা, যা দেখে আপ্লুত নেটদুনিয়া।

সম্প্রতি সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে সেই ছবি। অগোছালো ঘর প্রতিদিন গুছিয়ে রাখার অভ্যাস করানোর জন্য রহস্য গল্পের মতো খেলার ফন্দি এঁটেছেন। রহস্যের সমাধান করতে গেলে একটি করে কাজ সম্পূর্ণ করতে হবে। ঘরের দরজায় আটকানো রয়েছে তারই সূত্র। যেখানে লেখা রয়েছে ওয়াইফাই-এর পাসওয়ার্ড পাওয়ার শর্তাবলি। “চলো, একটি খেলা শুরু করা যাক। ওয়াইফাই-এর পাসওয়ার্ড খুঁজছ? তোমার পরিষ্কার, গোছানো ঘরের দু'টি ছবি আমাকে মেল করলেই পাসওয়ার্ডের সন্ধান পাওয়া যাবে।”

এ বার ঘর সংলগ্ন শৌচাগার পরিষ্কার করার জন্যও রয়েছে আলাদা নিয়ম। “পরিষ্কার ঝকঝকে শৌচাগার, সন্ধান দেবে লুকিয়ে রাখা এক্সবক্স কন্ট্রোলারের।”

এই সব ফন্দি অবশ্য নতুন নয়। এর আগে এমন অনেক ফন্দিফিকির করে বাচ্চাদের কাজ শেখানো বা খাওয়ানোর প্রচেষ্টা করেই থাকেন বাবা-মায়েরা। তবে, সেই সব ফিকির যে সব সময় কাজে লাগে এমনও নয়। এক মায়ের মন্তব্য, “কাজ শেখানোর অছিলায় বাচ্চার কিছু খেলার জিনিস আমি লুকিয়ে রেখেছিলাম। কিন্তু কাজ করার বদলে সে সারা দিন শুধু জিনিস খুঁজে গিয়েছে এবং না পেলেই কান্নাকাটি করেছে।” আরও এক অভিভাবক লিখেছেন, “আমি নিশ্চিত, এই ফিকির ছোটদের জন্য নয়। ওদের এই খেলা দিয়ে কিছু শেখানো যাবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Parenting Tips Game Home Cleaning Cleaning Hack
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE