Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

করোনার ভয়ে ভাটা পড়েছে শরীরচর্চায়, বলছে সমীক্ষা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ এপ্রিল ২০২১ ১৮:০৭
শরীরচর্চার অভ্যাস বাড়ানোয় জোর দিচ্ছেন চিকিৎসকেরা.

শরীরচর্চার অভ্যাস বাড়ানোয় জোর দিচ্ছেন চিকিৎসকেরা.
ফাইল চিত্র

করোনার সময়ে সুস্থ থাকতে শরীরচর্চার অভ্যাস বাড়ানোয় জোর দিচ্ছেন চিকিৎসকেরা। কিন্তু তেমনটাই হচ্ছে কি? বেড়েছে কি ব্যায়ামের অভ্যাস? সমীক্ষা তা বলছে না। অন্তত এ দেশে উল্টে শরীরচর্চা কমে গিয়েছে বলেই জানাচ্ছেন গবেষকেরা।

ভাইরাস এসে এ দেশের মানুষদের জীবনযাত্রায় কেমন প্রভাব ফেলেছে, তা নিয়ে সমীক্ষা চালিয়েছেন দিল্লির একদল গবেষক। সমীক্ষা শেষে তাঁরা জানিয়েছেন, এ দেশে নানা স্তর ও অঞ্চলের মানুষের যাপনে বিভিন্ন ধরনের পরিবর্তন এসেছে। সে পরিবর্তনে নির্দিষ্ট কোনও ধারা ধরা পড়েনি। বরং পরিবেশ-পরিস্থিতির উপরে ভিত্তি করেই কিছু বদল এসেছে যাপনে। উচ্চ মধ্যবিত্তদের মধ্যে খাদ্যাভ্যাস ও শরীরচর্চা নিয়ে সচেতনতা বেড়েছে বলেই প্রকাশ পেয়েছে সেই সমীক্ষায়। অনেকেই আগের তুলনায় কম বাইরের ভাজাভুজি খাচ্ছেন। তবে সার্বিক পরিসংখ্যান বলছে, বিভিন্ন বিষয়ে সাবধানতা অবলম্বন করতে গিয়ে দেখা যাচ্ছে, শরীরচর্চার হার উল্টে কমে গিয়েছে।

অনেকেই সংক্রমণের ভয়ে বাড়ির বাইরে যাবেন না বলে বন্ধ করে দিয়েছেন প্রাতর্ভ্রমণ। কেউ আবার বলছেন, বাড়ি থেকে কাজ করতে গিয়ে বেড়ে গিয়েছে অফিসের সময়। অনেকে পরিচারকের সাহায্য নেওয়া বন্ধ করেছেন শিশুদের দেখাশোনার ক্ষেত্রে। তাঁদের সুরক্ষার কথা ভেবে। ফলে নিজের জন্য সময় এখন হাতে কিছুটা কম। কারও কারও পাড়ায় আবার পার্কে তালা পড়েছে, যাতে সামাজিক মেলামেশা বন্ধ করা যায়। এ দিকে, বাড়িতেও ব্যায়াম করার জায়গা নেই।

Advertisement

ফলে দিল্লি বিশ্ববিদ্যালয় এবং অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এমস্‌)-এর গবেষকদের সেই সমীক্ষা বলছে, আর্থিক ক্ষতির কারণে মন ভাল না থাকা, সংক্রমণের আতঙ্ক, একাকিত্বের জন্যও কমে গিয়েছে এ দেশের মানুষের দৈনিক শরীরচর্চার অভ্যাস।

আরও পড়ুন

Advertisement