Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Diet

Diet: কাজের ফাঁকে টুকটাক ভাজাভুজি, চিপস খাচ্ছেন? সত্যিই খিদে পেয়েছে তো?

হাতের সামনে জিভে-জল-আনা খাবার দেখলে না খেয়ে থাকা যায় না। বিশেষত খুব চাপের মধ্যে থাকলে উল্টোপাল্টা খাবার খাওয়ার ইচ্ছে আরও বেড়ে যায়

টুকটাক ভাজাভুজি, চিপস খাওয়া বিপদ ডেকে আনছে কি?

টুকটাক ভাজাভুজি, চিপস খাওয়া বিপদ ডেকে আনছে কি? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২১ ১৫:১৪
Share: Save:

সারা দিন একটানা বাড়িতে বসে কাজ করতে করতে এক-একটা সময় মন ও শরীর দুইই ক্লান্ত লাগে। তখন হাতের কাছে টুকটাক ভাজাভুজি বা চিপস থাকলে সেটাই পরম লোভনীয় মনে হয়। আর না থাকলে খাবার ডেলিভ্যারি অ্যাপে বিরিয়ানি-কাবাব-চাইনিজ ইত্যাদি অর্ডার করতে ইচ্ছে করে। মনে হয় খেলেই মেজাজটা চাঙ্গা হয়ে যাবে, আবার কাজে বসবেন। আপনার কি আদৌ খিদে পেয়েছে? না খাবার দেখে খিদে পাচ্ছে?

শরীর ঠিক রাখা ও ওজন ঝরানোর জন্য একটা সুস্থ ডায়েটের মধ্যে থেকেও মাঝেমাঝেই এই সব ভুলভাল খাবার ইচ্ছে উঁকি দিতে থাকে। আসলে ডায়েট ঠিক মতো মেনে চলাটাই একটু কঠিন। তার মধ্যে শারীরিক ও মানসিক ভাবে ক্লান্ত হলে ও কাজের চাপ থাকলে এইরকম উল্টোপাল্টা খাবার খাওয়ার ইচ্ছে আরও বেড়ে যায়। তখন মনে হয় এসব ডায়েট করে লাভ কী! তার চেয়ে বরং জাঙ্কফুড, ভাজা, মিষ্টি এইসব খেয়ে মন ভরাই। আমরা কিন্তু মন দিয়ে এই খাবার খাই না। কাজ করতে করতে বা সিনেমা দেখতে দেখতে একটু একটু মুখে পুরি, তারপর কেমন করে যেন এতক্ষণের ক্লান্তি-বিরক্তি সব গায়েব হয়ে যায়! মন চাঙ্গা করতেই যেন এই সব খাবার খাওয়া! যখন আমাদের প্রকৃতই খিদে পায়, তখন কিন্তু মস্তিষ্ক নিজে থেকেই আমাদের সংকেত পাঠায়।

আদৌ খিদে পেয়েছে কি?

আদৌ খিদে পেয়েছে কি?

এই রকম চোখের খিদে থেকে বাঁচার উপায়?

এই রকম ভুলভাল খাওয়ার ইচ্ছে জাগলেই বেশি করে জল খান। নিজেকে সতর্ক করুন আর কেন এরকম ইচ্ছে হচ্ছে বোঝার চেষ্টা করুন। ক্লান্তি থেকেই তো মূলত এই সব খাবার ইচ্ছে জাগে, তাই সেটা কাটাতে পর্যাপ্ত ঘুমোন। কী কী খাচ্ছেন ডায়েরিতে লিখে রাখুন। পর্যাপ্ত হাঁটাচলা করুন। মনকে শান্ত রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diet Weight Loss Food habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE