Advertisement
০৪ অক্টোবর ২০২২
Skin Care

DIY Skincare: পুজোয় রোদে ঘুরে ত্বক পুড়ে গিয়েছে? উজ্জ্বলতা ফেরাবে হেঁশেলের তিন টোটকা

পুজোর আনন্দে মশগুল হয়ে ছাতা-টুপি ছাড়াই রোদে ঘুরে বেরিয়েছেন। ফলে ত্বকে পোড়া ভাব আসতে বাধ্য।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ১৮:১৪
Share: Save:

পুজো মানেই সকাল থেকেই আড্ডা-খাওয়াদাওয়া-ঘোরা। সাজ গোজের আনন্দে মশগুল হয়ে ছাতা বা টুপি নেওয়ার কথা মনেই থাকে না। অনেক ক্ষণ রোদে রাস্তায় ঘুরে বেড়ালে ত্বক পুড়ে যাওয়া তো স্বাভাবিকই। তার উপর একটানা রোদে থাকলে যে পরিমাণ সানস্ক্রিন বারবার লাগানো উচিত, সেটাও পুজোর সময় মেনে চলা হয় না। সব মিলিয়েই ত্বকের বেজায় ক্ষতি হয়। পুজো শেষে আয়নার সামনে দাঁড়িয়ে ত্বকের এই পোড়া দাগ দেখে চিন্তায় পড়ে গেলেন? বাজারচলতি ক্রিম না মেখে উঁকি দিন আপনার হেঁশেলে। হেঁশেলের জিনিসগুলিই পারবে ত্বকের পোড়া দাগ দূর করতে। রইল ট্যান কাটানোর তিনটি ঘরোয়া টোটকা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

টমেটো

ত্বকের পোড়া ভাব দূর করতে টমেটোর জুড়ি মেলা ভার। কারণ এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট সহজেই ত্বকের কালচে পোড়া ভাব কমায়। তাই ত্বক রোদে পুড়ে গেলে টমেটো ব্যবহার করুন। টমেটো ভাল করে চটকে নিয়ে ছাঁকনি দিয়ে রস বার করে নিন। এর পরে রোদের তাপে পোড়া শরীরের খোলা অংশগুলিতে এই রস লাগিয়ে মিনিট ২০ রাখুন। তার পরে জল দিয়ে ধুয়ে নিন। উপকার পেতে সপ্তাহে ২ বার এটি ব্যবহার করতে পারেন।

বেসন আর কাঁচা হলুদ

রোদে পোড়া ভাব দূর করতে রান্নাঘরে থাকা এই দু’টি উপাদানের কথা ভুলবেন না যেন! এমনিতেই বেসন ও হলুদের মিশ্রণ ত্বকে আলাদা ঔজ্জ্বল্য আনে। একটি বাটিতে ২ টেবিল চামচ বেসন, ১ টেবিল চামচ হলুদ বাটা, ১ টেবিল চামচ টক দই মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। এ বার ত্বকের পোড়া অংশে প্যাকটি লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে নিন। প্রতিদিন লাগাতে পারেন এই প্যাক।

মুসুর ডাল

ঘরোয়া স্ক্রাব হিসেবে মুসুর ডালের ব্যবহারের কথা শুনেছেন নিশ্চয়ই। ত্বকের পোড়া ভাব দূর করতেও সক্ষম মুসুর ডাল। একটি বাটিতে ১ টেবিল চামচ মুসুর ডাল বাটা, ১ টেবিল চামচ টমেটোর রস ও ১ টেবিল চামচ অ্যালোভেরার জেল দিয়ে একটি প্যাক তৈরি করে ত্বকের পোড়া অংশে হাল্কা করে স্ক্রাবিং করুন। আধঘণ্টা রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.