Advertisement
২২ জুলাই ২০২৪
Side-effects of Daily Bathing

রোজ স্নান করলেও হতে পারে মারাত্মক ক্ষতি! কী বিপদ ডেকে আনতে পারে এই অভ্যাস?

রোজ স্নান না করা মানেই আপনি অপরিচ্ছন্ন এমনটা ভাবার কোনও কারণ নেই। জানেন কি, রোজ রোজ স্নান করা কেন কাজের কথা নয়?

Do you know all the drawbacks of daily bathing.

রোজ স্নান করলে কী ক্ষতি হয় শরীরের? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৪ ১৩:৩৪
Share: Save:

আপনি কি ভীষণ পিটপিটে? পরিষ্কার- পরিচ্ছন্ন থাকার তাগিদে শীতকালেও রোজ দু’বেলা স্নান করেন? ভাল করে সাবান মেখে, লুফা ব্যবহার করে? ভাবছেন বুঝি, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকছেন বলে রোগ-বালাই কাছে ঘেঁষবে না? হতেই পারে যে, পুরোটাই আপনি ভুল ভাবছেন। জানেন কি, রোজ স্নান করাটা মোটেও কাজের কথা নয়?

ত্বক চিকিৎসকদের মতে, রোজ স্নান না করা মানেই আপনি অপরিচ্ছন্ন, এমনটা ভাবার কোনও কারণ নেই। আমাদের ত্বকে এমন অনেক ব্যাক্টেরিয়া বাসা বাঁধে, যারা আদতে বেশ উপকারী। রোজ স্নান করলে সেই সব ব্যাক্টেরিয়া মারা পড়ে। যার ফলে আখেরে ত্বকের বেশ ক্ষতি হয়। বাড়ে সংক্রমণের সম্ভাবনাও। দিনে একাধিক বার স্নান করার স্বভাব রয়ে‌‌ছে অনেকের। এই অভ্যাসের কারণে কিন্তু ত্বকে প্রাকৃতিক ভাবে যে তেলের ক্ষরণ হয়, তা বন্ধ হয়ে যায়। ফলে ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে যায়, চুলকানি শুরু হয়। অতিরিক্ত ক্ষার যুক্ত সাবান ব্যবহারের ফলে এই সব সমস্যা আরও বাড়ে।

Do you know all the drawbacks of daily bathing.

রোজ স্নান করাটা মোটেও কাজের কথা নয়? ছবি: সংগৃহীত।

দিনে একাধিক বার কিংবা অনেক ক্ষণ সময় নিয়ে স্নান করলে ত্বকের স্বাভাবিক পিএইচের ভারসাম্য বিগড়ে যায়। অনেকে লুফা দিয়ে ঘষে ঘষে স্নান করেন। স্যাঁতসেঁতে ভেজা লুফা আসলে ক্ষতিকারক ব্যাক্টেরিয়ার আঁতুড়ঘর। যেখানে ব্যাক্টেরিয়ারা বংশবিস্তার করে। যদি লুফা ব্যবহারে আপনার আসক্তি থাকে তা হলে রোজ সেটা ধুয়ে শুকিয়ে রাখুন, না হলে কিন্তু ত্বকের উল্টে ক্ষতি হবে।

অনেকে স্নানের সময় রোজ শ্যাম্পু ব্যবহার করেন। এই অভ্যাসও মোটেও ভাল নয়। এতে মাথার ত্বকেও তেলের ক্ষরণ কমে যায়, ফলে চুল শুষ্ক হয়ে যায়, চুল পড়ার সমস্যা বেড়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bathing Side Effects
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE