Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Indigestion

Durga Puja 2021: পুজোয় ভূরিভোজের পরেই বদহজম? বাঁচাবে ৪টি ঘরোয়া টোটকা

পোলাও থেকে বাঙালি খাসির মাংসের ঝোল, ভরপেট খাওয়ার পর বদহজমের সমস্যা হতেই পারে। ওষুধে তো কাজ দেয়ই, তবে ঘরোয়া টোটকাও কম নয়!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২১ ১৯:২৫
Share: Save:

দুপুরে ভাত, ডাল, ঝুরি আলুভাজা, পাবদা মাছ, পাঁঠার মাংস, দই সহযোগে জমিয়ে ভুরিভোজ সারলেন। তার কিছু ক্ষণ পর থেকেই পেটে একটি চাপা অস্বস্তি হচ্ছে। কাল রাতেও বিরিয়ানি আর চিকেন চাপ খেয়েছিলেন। পুজোতে যদি এ সব খেতেই না পারেন, তা হলে আর আনন্দ কোথায়! কিন্তু হজমের দিকটিও তো খেয়াল রাখতে হবে। এখন বেশ কিছু ওষুধ খেলে হয়তো তাড়াতাড়ি সেরে যেত। কিন্তু হাতের কাছে যদি ওষুধ না থাকে! মুশকিল আসান হতে পারে কয়েকটি ঘরোয়া উপায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

আদা

আদা তো অনেক কিছুর জন্যেই উপকারী। কিন্তু আদা যে বদহজমের সমস্যাও মেটাতে পারে জানেন কি? জল গরম করে তাতে ২ চামচ আদার রস, ১ চামচ লেবুর রস ও নুন মিশিয়ে নিন। তার পর এই জল অল্প অল্প করে খান। দ্রুত মিলবে আরাম।

দুধ

বদহজমের সমস্যায় অনেক সময়েই বুকে জ্বালা হতে থাকে। বাড়িতেই রয়েছে এই সমস্যার সহজ সমাধান। খেতে পারেন এক গ্লাস ঠান্ডা দুধ। ঠান্ডা দুধ খেলে নিমেষেই কমবে বুকে জ্বালার সমস্যা।

দারচিনি

রান্নাঘরে গোটা গরম মশলা হিসাবে ব্যবহার করেন দারচিনি। কিন্তু অম্বলের সমস্যায় দারচিনি ভীষণ তাড়াতাড়ি কাজ করে। ভরপেট খেয়ে পেট ভার বা গা গোলানোর মতো সমস্যা দেখা দিলে মুখে ছোট একটু দারচিনির টুকরো রেখে দিন। উপকার পাবেন।

মৌরি

হেঁশেলে মৌরি তো থাকেই। বদহজমের সমস্যার চটজলদি সমাধান হতে পারে এই মৌরিই। / চা চামচ মৌরি এক গ্লাস পরিমাণ জলে ফুটিয়ে নিন। তার পর একটু ঠান্ডা হতে দিন। বারবারই অল্প অল্প করে খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indigestion Durga Puja 2021 Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE