• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

রান্নায় কালো জিরে দিচ্ছেন না? কী ক্ষতি করছেন জানেন?

black cumin
রান্নায় দিন কালো জিরে, বর্ষার অসুখ দূরে থাকবে। ছবি: শাটারস্টক।

গৃহস্থ বাড়ির তরিতরকারি থেকে ময়দা বা বেসনের যে কোনও মুখরোচক ভাজাভুজি— কালো জিরে আমাদের অত্যন্ত কাজে আসে। তবে শুধু খাবারের স্বাদ বৃদ্ধিতেই নয়, আয়ুর্বেদিক চিকিৎসায় এই মশলার ব্যবহার খুবই। বিশেযত, বর্ষায় কালো জিরের মাধ্যমে কাটিয়ে উঠতে পারেন হঠাৎ ঠান্ডা লাগা, সর্দি কাশির সমস্যাও। 

কালো জিরেতে রয়েছে ফসফরাস, ফসফেট ও আয়রন। এই সব খনিজ শরীর অনেকটাই রোগমুক্ত রাখতে সাহায্য করে। তাই নিয়মিত খাদ্যতালিকায় কালো জিরে রাখুন। ঠান্ডা লাগার সমস্যা মোকাবিলা ছাড়াও দেখে নিন এর বাকি গুণাগুণ।

  • মেডিসিন বিশেষজ্ঞ গৌতম গুপ্ত-র মতে, কালো জিরের ফসফরাস রোগ প্রতিরোধে অত্যন্ত কার্যকর। শরীরের যে কোনও জীবাণুর সঙ্গে লড়ে যেতে কালো জিরের ভূমিকা অসামান্য।
  • শ্বাসকষ্টজনিত সমস্যা থেকে রেহাই পেতে অনেক চিকিৎসকই রোগীর পথ্যে কালো জিরে রাখতে বলেন। কালো জিরের আয়রন ও ফসফেট শরীরে অক্সিজেনের ভারসাম্য রাখে।

এ ছাড়া কালো জিরের অনেক ঘরোয়া ব্যবহারও লক্ষ্যনীয়।

আরও পড়ুন: ভাল ও মানবিক সন্তান চান? তা হলে এই সব করতেই হবে

বর্ষায় টনসিল ভোগাচ্ছে? গলায় ব্যথা? ওষুধ ছাড়া মুক্তি পান এ ভাবে

  • অনেকেরই বর্ষায় ঠান্ডা লেগে মাথা ধরে। ঘরোয়া উপায়ে তা কাটাতে হলে একটা পুঁটুলিতে কালো জিরে বেঁধে তা রোদে শুকোতে দিন। এর পর তা নাকের কাছে ধরে থাকলে জমে থাকা শ্লেষ্মা বেরিয়ে যায়, মাথা যন্ত্রণাও ছাড়ে।
  • বর্ষায় পেটের সমস্যা থাকলে কালো জিরে রাখুন মেনুতে। ভাজা কালো জিরে গুঁড়ো করে আধ কাপ দুধে মিশিয়ে খেলে তা পেটের সমস্যাকে দূরে রাখে। 
  • কালো জিরে অ্যান্টি টক্সিনের কাজ করে। তাই তা প্রস্রাবকে নিয়মিত ও পরিষ্কার রাখতে সাহায্য করে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন