• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চুল জেল্লা হারিয়ে ঝরে যাচ্ছে? এই সব ঘরোয়া উপায়েই রুখে দিন সমস্যা

hair care
কিছু ঘরোয়া উপকরণ দিয়ে এবং অল্প খরচেই সুন্দর ঝলমলে চুল পাওয়া যেতেই পারে। ছবি: শাটারস্টক।

খোঁপা হোক কিংবা খোলা চুল, কোনওটাই জমবে না চুলের জেল্লা না থাকলে। এমনিতেই সারা বছরই চুল পড়ার সমস্যায় কমবেশি সকলেই ভোগেন। তা রুখতে পার্লারে গিয়ে একটা স্পা করিয়ে আসেন বটে, তবে তার সঙ্গে ঘরোয়া উপায়ে যত্ন না নিলে স্পায়ের ফল বেশি দিন উপভোগ করা যায় না।

দূষণ থেকেই চুলের বেশি ক্ষতি হয়। ব্যস্ত জীবনে বাইরে ঘন ঘন বেরতে হয় বলে চুলের প্রতি বেশি যত্নবান হওয়া জরুরি। একটু চেষ্টা করলে চুলের শুষ্ক ভাব কটিয়ে জেল্লা ফিরে পাওয়া সম্ভব। কিছু ঘরোয়া উপকরণ দিয়ে এবং অল্প খরচেই সুন্দর ঝলমলে চুল পাওয়া যেতেই পারে। তবে মনে রাখবেন, সকলের চুলের ধরন এক রকম হয় না। তেলা চুলের জন্য যে উপায়, শুষ্ক চুলের বেলায় কিন্তু তা বদলে যেতে বাধ্য।

সপ্তাহে তিন দিন মেনে চলুন এই ঘরোয়া উপায়। এ ছাড়াও চুলের যত্নে ভরসা করুন কিছু ঘরোয়া হেয়ার প্যাকে।

আরও পড়ুন: ঘন ঘন মাথা ধরে? এই সব ঘরোয়া উপায়েই ব্যথাকে করুন জব্দ

মিষ্টি একেবারে বাদ নয়, বরং এ সব উপায়ে খেয়ে ওজন রাখুন বশে

মাথার ত্বকে পিএইচ-এর ভারসাম্য রক্ষা করতে অ্যালোভেরা অত্যন্ত কার্যকর।

  • চুলকে মোলায়েম ও ঝলমলে করতে বাড়িতে বানিয়ে ফেলুন হেয়ার প্যাক। দু’চামচ টক দই ও তিন চামচ মধু  মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। স্নানের আগে এই মিশ্রণ মেখে নিন চুলে। তার পর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন চুল। শুষ্ক চুলের সমস্যা থাকলে এখনই ব্যবহার করুন এই হেয়ার প্যাক।

  • অনেকেরই চুলে খুব জট পড়ে। একটি পাত্রে দুটো ডিম ভেঙে তাতে তিন চামচ মধু যোগ করে ফেটিয়ে নিন। এই প্যাকটিও স্নানের আগে চুলে লাগিয়ে এক থেকে দুই ঘণ্টা রেখে দিন। শ্যাম্পু করে ক্ষারবিহীন বা খুব অল্প ক্ষারযুক্ত কোনও কন্ডিশনার ব্যবহার করুন। চুলের জট ছাড়াতে এই প্যাক অব্যর্থ।

  • অ্যালোভেরা পাতা চিরে তার শাঁসটা বার করে একটি পাত্রে রাখুন। যোগ করুন ভিটামিন ই ক্যাপসুল। এই মিশ্রণ লাগিয়ে মাসাজ করুন চুলে ও মাথার ত্বকে। চুল ও মাথার ত্বকে পিএইচ-এর ভারসাম্য রক্ষা করতে অ্যালোভেরা অত্যন্ত কার্যকর। যাঁদের এই শাঁস সরাসরি ত্বকে সহ্য হয় না, তাঁরা ফুটিয়ে নিয়ে তবেই ব্যবহার করুন।

  • প্লাস্টিকের চিরুনি বাতিল করে এখন থেকে ব্যবহার করুন কাঠের দাঁড়াযুক্ত চিরুনি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন