Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

Fish Cutting: বঁটির বদলে বাড়িতে ছুরি দিয়ে মাছ কাটতে চান? জেনে নিন কী ভাবে কাটবেন

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২০ অগস্ট ২০২১ ১৩:২৬
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।
ছবি: সংগৃহীত

দোকান থেকে মাছের পিস করে দেওয়া হলেও অনেকেই গোটা মাছ বাজার থেকে কিনে আনতে পছন্দ করেন। দামেও সস্তা পড়ে অনেকটা। বাড়িতে বঁটি থাকলে মাছ কাটার ক্ষেত্রে অসুবিধে হওয়ার কথা নয়। কিন্তু এখন ছুরি দিয়ে সব্জি বা ফল কাটতে অভ্যস্ত হওয়ার কারণে বঁটির পাট উঠিয়ে দিয়েছেন অনেকেই। তবে ছুরি দিয়েও কিন্তু কয়েকটি ধাপে সহজেই মাছ কাটা যেতে পারে। তবে তার জন্য লাগবে বিশেষ ধারালো ছুরি। ছুরি ব্যবহার করতে খুব বেশি অভ্যস্ত হলে অনায়াসেই ৯-১০ ইঞ্চি ব্লেডের ‘শেফ নাইফ’ ব্যবহার করতে পারেন। না হলে পাতলা চাইনিজ ছুরি দিয়েও মাছ কাটা যাবে সহজেই। আর ছুরি দিয়ে মাছ ছাড়ানোর আগে অবশ্যই আঁশ ছাড়ানোর যন্ত্র কিনে নেওয়া জরুরি।

মাছ কাটার আগে কী করবেন?

মাছ কাটার আগে একটি পাত্রে জল, লেবু ও নুন মিশিয়ে মাছটি বারতিনেক ধুয়ে নিতে হবে। তারপর আঁশ ছাড়ানোর পর একবার ধুয়ে নিতে হবে এবং সব শেষে মাছ কাটা হয়ে গেলে জল, লেবু ও নুন মিশিয়ে বারদুয়েক ধুয়ে নিন।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কী ভাবে মাছ কাটবেন?

১) মাছ কাটার শুরুতেই আগে মাছের আঁশ ছাড়িয়ে নিতে হবে। আঁশ ছাড়ানোর যন্ত্রটি মাছের লেজ থেকে মাছের মাথার দিকে টানুন। মাথার দিক থেকে লেজের দিকে টানবেন না। এই ভাবে মাছের দুই পিঠের আঁশ পরিষ্কার করে নিন।

২) মাছের আঁশ পরিষ্কার করার পর একটু বড় কাঁচি দিয়ে মাছের পাখনাগুলি কেটে নিন।

৩) এরপর ছুরি দিয়ে মাছের মাথা কাটুন। মাছের মাথা কাটার সময় খেয়াল রাখবেন, তা যেন খুব বড় বা খুব ছোট করে কাটা না হয়ে যায়।

৪) মাছের মাথা কাটার পর মাছের লেজ কাটুন। মাছের লেজ কাটার সময় একটু বড় করে কাটুন, পরে যাতে এখান থেকে মাছের আরও একটা টুকরো বার করা যেতে পারে। লেজের শেষের দিকটা ছুরি দিয়ে কেটে ছোট করে দিন।

৫) মাছের মাঝের অংশটি এবার পরিষ্কার করতে হবে। পেটের ভিতরে থাকা ময়লাগুলি বার করে নিন। মাছের ডিম থাকলে সেটাও হাত দিয়ে বার করে আলাদা করে সরিয়ে রাখুন। তারপর মাছের পিস কেটে নিন।

৬) এবার মাছের মাথাটা আবার কাটার জন্য মুখ উপরে রেখে দাঁড় করান। মাছের মুখ ফাঁক করে মাঝখান থেকে ছুরি চালিয়ে মাথা দুই ভাগ করে নিন। মাথার ভিতরের অপ্রয়োজনীয় ময়লা ফেলে দিন। এরপর চোখের মাঝবরাবর কেটে আঙুলে চাপ দিয়ে মাছের চোখ বার করে ফেলে দিন।

৭) সবশেষে বড় হয়ে থাকা লেজের অংশ থেকে আর এক টুকরো মাছ কেটে নিন।

আরও পড়ুন

Advertisement