Advertisement
০২ মে ২০২৪
Exercise

Fitness: একটানা কম্পিউটারে চোখ লাগিয়ে কাজ? চেয়ারে বসেই করতে পারেন এই সব ব্যায়াম

নাগাড়ে কম্পিউটারের দিকে তাকিয়ে ঘাড় ধরে গেল? সমস্যা কমাবে ছোটখাট ব্যায়াম।

সারা দিন কাজ করে ঘাড়ে ব্যথা?

সারা দিন কাজ করে ঘাড়ে ব্যথা?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২১ ১৬:১৬
Share: Save:

অফিসে যাওয়া মানেই ঘাড় গুঁজে কাজ করা। আবার বাড়ি থেকেই কাজ করলেও বেশির ভাগ ক্ষেত্রে পরিস্থিতি এক রকমই। অনেকক্ষণ ধরে চেয়ার টেবিলে বসে কম্পিউটারের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকলে ঘাড়ে ব্যথা করে। আবার এক ভাবে চেয়ারে বসে থাকতে থাকতে একটু হাত-পা ছড়াতেও ইচ্ছে করে। এক টানা কাজ করতে করতে শরীর ক্লান্ত হয়ে যায়। শরীর চাঙ্গা করতে অফিসের চেয়ার টেবিলে বসেই ছোটখাটো কিছু ব্যায়াম করতে পারেন।

সিটেড বাইসাইকেল ক্রাঞ্চেস

চেয়ারে সোজা হয়ে বসুন। মাটিতে পা রাখুন। এবার হাত দুটো মাথার পিছনে রাখুন। এবার কনুই সহ শরীরের উপরিভাগ যে দিকে ঘোরাচ্ছেন, তার বিপরীত দিকের হাঁটু কনুইয়ের দিকে তুলুন। এই ভাবে এক দিকে ১৫টি টুইস্ট করুন। হয়ে গেলে বিপরীত দিকে একই ভাবে করুন।

নেক রোলস

চোখ বন্ধ করুন। তারপর আলতো করে মাথাটা আস্তে আস্তে বাঁদিকে গোল করে ঘোড়ান। তারপর আস্তে আস্তে ডানদিকে ঘোরান। এতে ঘাড়ের ব্যথা কম হবে। প্রত্যেক দিকে ৩ বার করে করুন।

শোল্ডার স্ট্রেচ

শোল্ডার স্ট্রেচ

শোল্ডার রোলস

কাঁধ দুটো কানের কাছে উঁচু করুন। তারপর আস্তে আস্তে পিছনের দিকে কাঁধদুটো আস্তে আস্তে ঘোরাতে থাকুন। পিছনের দিকে ৩ বার ঘোরানো হয়ে গেলে এবার আস্তে আস্তে কাঁধদুটো সামনের দিকে ঘোরাতে থাকুন। এই ভাবে সামনের দিকেও ৩ বার করে ঘোরাতে থাকুন।

শোল্ডার স্ট্রেচ

এক হাতের আঙুল দিয়ে অন্য হাতের আঙুলগুলো আঁকড়ে ধরে মাথার উপর রাখুন, যাতে হাতের তালুগুলো ঘরের ছাদের দিকে মুখ করে থাকে। এবার হাতে চাপ দিয়ে হাতদুটো যতটা সম্ভব পারেন প্রসারিত করুন। তিনটে বড় শ্বাস নিয়ে ছেড়ে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Office Hours Neck Stretch neck pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE