Advertisement
১৪ জুলাই ২০২৪
Black Garlic

এক কোয়া নয়, রোগ প্রতিরোধের জন্য খেতে পারেন কালো রসুন, কী কী উপকার হয় জেনে নিন

বাজার থেকে কেনা সাধারণ রসুনকেই দিন পনেরো রেখে ফার্মেন্টেড করে নিলে তার পুষ্টিগুণ দ্বিগুণ হয়ে যায়। স্বাস্থ্য সচেতন থেকে নেটপ্রভাবী সকলের কাছেই কালো রসুন এখন ‘সুপারফুড’।

Five miraculous benefits of black garlic.

কালো রসুন কী? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৭:৪৩
Share: Save:

সাধারণ জ্বর, সর্দি হলে চট করে ওষুধ না খেয়ে প্রাকৃতিক ‘অ্যান্টিবায়োটিক’ রসুনের উপর ভরসা করেন অনেকেই। সকালে খালি পেটে এক কোয়া রসুনের গুণে জব্দ হয় অনেক রোগ। উচ্চ রক্তচাপ, লিভারে জমা টক্সিন এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণ— রসুনের ভূমিকা রয়েছে। তবে সমাজমাধ্যমে চোখ রাখলেই বোঝা যায়, ইদানীং কালো রসুনের জনপ্রিয়তা বেড়েছে। স্বাস্থ্য সচেতন থেকে নেটপ্রভাবী সকলের কাছেই কালো রসুন এখন ‘সুপারফুড’। কোথায় পাওয়া যায় এই কালো রসুন? পুষ্টিবিদেরা বলছেন, বাজার থেকে কেনা সাধারণ রসুনকেই দিন পনেরো রেখে ফার্মেন্টেড করে নিলে তার পুষ্টিগুণ দ্বিগুণ হয়ে যায়। ভিটামিন বি, ফোলেট, ম্যাগনেশিয়াম, ফসফরাস, সোডিয়াম, জ়িঙ্ক, আয়রন, ম্যাঙ্গানিজ়, ক্যালশিয়ামের মতো নানা খনিজ রয়েছে এই রসুনে। শারীরবৃত্তীয় নানা কাজে সাহায্য করে এই খনিজগুলি।

নিয়মিত কালো রসুন খেলে আর কী কী উপকার হয়?

১) রোগ প্রতিরোধে

কালো রসুনের মধ্যে যে পরিমাণ অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে, তা অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। রসুনের মধ্যে রয়েছে ‘অ্যালিসিন’ নামক একটি যৌগ, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে।

২) প্রদাহ নাশ করে

ইনফ্ল্যামেশন বা প্রদাহজনিত কারণেও অনেক সময়ে সংক্রমণ সারতে চায় না। অনেক রোগের বাড়বাড়ন্ত হয় সংক্রমণের কারণে। কালো রসুনের মধ্যে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বহু উপাদানই রয়েছে। নিয়মিত খেলে এই ধরনের সমস্যা বশে রাখা যেতে পারে।

Five miraculous benefits of black garlic.

রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে কালো রসুন। ছবি: সংগৃহীত।

৩) হার্ট ভাল রাখে

বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে যে, রক্তে খারাপ কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারে কালো রসুন। এই ধরনের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে পারলে সামগ্রিক ভাবেই হার্ট ভাল থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

garlic Black Garlic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE