Advertisement
০৬ মে ২০২৪
Body Odor Problem

ঘামে দুর্গন্ধ হচ্ছে? কেবল গরম নয়, নেপথ্যে থাকতে পারে আরও ৫ কারণ

প্রত্যেকের শরীরে নিজস্ব কিছু গন্ধ আছে। কিন্তু তা যদি অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়, তা হলে সমস্যা। ঘাম থেকে সরাসরি দুর্গন্ধ বার হয় না। ত্বকে ঘাম জমে তৈরি হওয়া ব্যাক্টেরিয়াই মূলত দূর্গন্ধের কারণ। তবে ঘাম ছাড়াও আরও বিভিন্ন কারণে শরীর থেকে এমন অবাঞ্ছিত গন্ধ বার হতে পারে।

Five reasons that make your body odor worse

শরীরে দুর্গন্ধ হয় কোন ৫ অজানা কারণে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৫:৩৮
Share: Save:

শরীরের দুর্গন্ধের কারণে অস্বস্তিতে ভোগেন অনেকেই। বিশেষ করে এই গরমে কারও কারও বেশি ঘাম হয়। নিজেকে দুর্গন্ধমুক্ত রাখতে তাঁরা ব্যবহার করেন বিভিন্ন ডিওডোর‍্যান্ট, সুগন্ধি। শরীরের অতিরিক্ত জল এবং কিছু খনিজ ও বর্জ্য পদার্থ ঘাম হিসাবে বেরিয়ে যায়। প্রত্যেকের শরীরে নিজস্ব কিছু গন্ধ আছে। কিন্তু তা যদি অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়, তা হলে সমস্যা। ঘাম থেকে সরাসরি দুর্গন্ধ বার হয় না। ত্বকে ঘাম জমে তৈরি হওয়া ব্যাক্টেরিয়াই মূলত দূর্গন্ধের কারণ। তবে ঘাম ছাড়াও আরও বিভিন্ন কারণে শরীর থেকে এমন অবাঞ্ছিত গন্ধ বার হতে পারে।

১) খাবারের কারণে: শরীরের দুর্গন্ধ কমাতে রোজের খাওয়াদাওয়ার প্রতিও বাড়তি নজর দিতে হবে। কিছু খাবার, যেমন রসুন ও পেঁয়াজ ঘামের গন্ধকে বাড়িয়ে দিতে পারে। গরমে বেশি করে পেঁয়াজ, রসুন দেওয়া খাবার খেলে শরীরে দুর্গন্ধ হতে পারে।

২) মুখের স্বাস্থ্যের প্রতি অবহেলা: দাঁতের ক্ষয় এবং মাড়ির রোগ প্রতিরোধ করা ছাড়াও শরীরের দুর্গন্ধ কমানোর জন্যেও মুখের স্বাস্থ্যের দিকে নজর রাখা জরুরি। খাবারের টুকরো এবং ব্যাক্টেরিয়া দাঁতের ফাঁকে জমে দুর্গন্ধ তৈরি হয়। নিশ্বাস থেকেও বার হয় দুর্গন্ধ। নিশ্বাসে দুর্গন্ধের কারণে শরীর থেকেও বার হতে পারে অবাঞ্ছিত গন্ধ। এই সব খাবারে থাকা সালফার থেকেই দুর্গন্ধ সৃষ্টি হয়। তাই শরীর থেকে দুর্গন্ধ বার হওয়ার ঝুঁকি কমাতে দিনে দু’বার দাঁত মাজা জরুরি। মুখের ভিতর ভাল করে পরিষ্কার করা জরুরি।

৩) অন্তঃসত্ত্বা অবস্থায়: অন্তঃসত্ত্বা অবস্থায়ও অনেক সময় শরীরের গন্ধে পরিবর্তন আসতে পারে। এর অন্যতম কারণ হল, শরীরে হরমোনের পরিবর্তন। অন্তঃসত্ত্বা অবস্থায় রক্তপ্রবাহ বৃদ্ধি পায়। ফলে ঘাম বেশি হয়। এই সমস্যার মোকাবিলা করতে শরীর আর্দ্র রাখা প্রয়োজন। বেশি করে জল খাওয়া জরুরি। সেই সঙ্গে ঢিলেঢালা পোশাক পরাও প্রয়োজন।

Five reasons that make your body odor worse

অন্তঃসত্ত্বা অবস্থায় অনেক সময় শরীরের গন্ধে পরিবর্তন আসতে পারে। ছবি: সংগৃহীত।

৪) যৌনাঙ্গে সংক্রমণের কারণে: সাধারণত সঠিক পরিচ্ছন্নতার অভাবে যৌনাঙ্গে সংক্রমণ দেখা দেয়। নিয়মিত পরিচর্যার অভাবে যৌনাঙ্গের চামড়ায় মৃত কোষ জমতে থাকে। দীর্ঘ দিন ধরে জমে থাকার ফলে ত্বকে ক্ষত তৈরি হয়। সেখান থেকেই বার হয় দুর্গন্ধ। শরীরেও ছড়িয়ে পড়তে পারে এই দুর্গন্ধ। এ রকম হলে ক্ষারযুক্ত সাবান ব্যবহার না করাই ভাল। এতে ক্ষত বেড়ে যাতে পারে।

৫) কিছু অসুখ ও ওষুধের কারণে: মানসিক অবসাদ দূর করার ওষুধ নিয়মিত খেলেও অনেক সময় গায়ে দুর্গন্ধ হয়। এ ছাড়া কিডনি বা লিভারের অসুখ আছে, এমন রোগীদের এবং ডায়াবেটিকদেরও অনেক সময় গায়ে দুর্গন্ধ হয়। ত্বকে ব্যাক্টেরিয়া কিংবা ছত্রাকের সংক্রমণ হলেও দুর্গন্ধ হতে পারে। এ ক্ষেত্রে ত্বক পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা জরুরি, পরিধানের ক্ষেত্রেও ঢিলেঢালা পোশাক বাছাই করা দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

body odor Bad Smell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE