Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Tea

Tea Making Tips: চা বানিয়ে অতিথিদের চমকে দিতে চান? কত ক্ষণ ধরে ফোটাবেন চা পাতা

চা ভাল খেতে হয় বানানোর গুণে। সুস্বাদু চা তৈরির সহজ উপায় জানা আছে কি?

সুস্বাদু চায়ের স্বাদ নিতে হলে কিছু উপায় মেনে চলা প্রয়োজন।

সুস্বাদু চায়ের স্বাদ নিতে হলে কিছু উপায় মেনে চলা প্রয়োজন। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২২ ১৩:৩৩
Share: Save:

আড়মোড়া ভাঙতে ভাঙতে চায়ের কাপে চুমুক না দিলে বাঙালির সকালই শুরু হতে চায় না। চা বঙ্গ জীবনের অঙ্গ। ক্যান্টিনে বন্ধুদের সঙ্গে জমাটি আড্ডায় হোক কিংবা সন্ধেয় অফিস থেকে ক্লান্ত হয়ে ফিরে-শরীর ও মন দুই-ই চনমনে রাখতে চায়ের বিকল্প নেই। তবে অনেকের ধারণা চা বানানো পৃথিবীর সবচেয়ে সহজ কাজগুলির মধ্যে একটি। এ ধারণা কিন্তু ভুল। যেমন তেমন করে চা বানালে চায়ের স্বাদ কিন্তু ভাল হবে না। সুস্বাদু চায়ের স্বাদ নিতে হলে কিছু উপায় মেনে চলা প্রয়োজন। গরম জলে চা পাতা ঠিক কত ক্ষণ ধরে ফোটালেন তার উপর অনেকাংশে নির্ভর করছে চায়ের স্বাদ।

তবে চা বানানোর ক্ষেত্রে সবাই একই রকম পদ্ধতি মেনে চলেন না।

তবে চা বানানোর ক্ষেত্রে সবাই একই রকম পদ্ধতি মেনে চলেন না। ছবি: সংগৃহীত

তবে চা বানানোর ক্ষেত্রে সবাই একই রকম পদ্ধতি মেনে চলেন না। অনেকে বেশ অনেক ক্ষণ ধরে চা পাতা ফোটান। কেউ আবার অল্প সময় ফুটিয়ে চা ছেঁকে নেন। আর এখানেই মূলত চায়ের স্বাদের হেরফের ঘটে। অনেকেই বুঝতে পারেন না চা পাতা ঠিক কত ক্ষণ ধরে ফোটালে চায়ের স্বাদ ভাল হবে। এ প্রসঙ্গে বিশেষজ্ঞরা বলছেন, চা পাতা যদি প্রয়োজনের বেশি সময় ধরে ফোটানো হলে চায়ে থাকা বিভিন্ন পুষ্টিগুণ যেমন— ফ্ল্যাভোনয়েড, পলিফেনল, ক্যাটাচিনের মাত্রা বৃদ্ধি পাবে। পাশাপাশি ক্যাফিন ও ট্যানিন বেরিয়ে এসে চা তেতো করে তুলবে। তা হলে কি চা পাতা অল্প সময় ধরে ফোটাবেন?

তাতেও বিশেষ কোনও লাভ হবে না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। অল্প সময় ধরে ফোটালেও চায়ের স্বাদ ও পুষ্টিগুণ পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায় না। চায়ের স্বাদ হয়ে যায় পানসে। তা হলে উপায়?

চা বানানোর ক্ষেত্রে সময়ের ভারসাম্য মেনে চলাটা খুব জরুরি। খুব বেশিও নয়, আবার খুব কম সময় ধরেও নয়। দুইয়ের মাঝামাঝি একটা সময় ধরে চা পাতা ফোটালে ভাল হবে চায়ের স্বাদ। এ ছাড়াও চায়ের স্বাদ নির্ভর চা পাতার মানের উপর। বিভিন্ন প্রকার চা তৈরির পদ্ধতিও আলাদা। চায়ের প্যাকেটের গায়ে অনেক সময় চা তৈরির পদ্ধতিও লেখা থাকে। প্রয়োজনে সেটিও মেনে চলতে পারেন।

তবে কী ধরনের চা তৈরি করছেন, তার উপরও অনেকটা নির্ভর করবে কী করে বানাবেন। যদি নানা স্বাদের চা বা গ্রিন টি খান, তা হলে জলটা ভাল করে ফুটিয়ে নিয়ে গ্যাস বন্ধ করে সেই জলে চা পাতা ঢেলে রেখে দিতে হবে কিছুক্ষণ। ফোটালে স্বাদ এবং গুণ দুই-ই উড়ে যাবে। তবে খুব বেশি সময়ের জন্য ভিজিয়ে রাখবেন না। তা হলেও স্বাদে গোলমাল হয়ে যায়। বেশির ভাগ চায়ের ক্ষেত্রে চায়ের মো়ড়কেই নির্দেশ দেওয়া থাকে কত ক্ষণ ভিজিয়ে রাখা উচিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE