Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Recipe

Cooking Tips: রান্নায় গুঁড়োলঙ্কা খাওয়া বারণ? বিকল্প হিসাবে রান্নায় কী কী মেশাতে পারেন

রান্নার স্বাদ বাড়াতে গুঁড়োলঙ্কার বিশেষ ভূমিকা রয়েছে। কিন্তু অনেকেরই এটি খেলে সমস্যা হয়। তাঁরা বিকল্প হিসাবে রান্নায় কী ব্যবহার করতে পারেন?

গুঁড়োলঙ্কার বিকল্প হিসাবে রান্নায় আর কী কী ব্যবহার করতে পারেন?

গুঁড়োলঙ্কার বিকল্প হিসাবে রান্নায় আর কী কী ব্যবহার করতে পারেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ মে ২০২২ ২১:০৬
Share: Save:

ঝালঝাল, মুখরোচক করে না রাঁধলে কষা মাংস কিংবা ডিমের ঝোল মুখে উঠতে চায় না অনেকেরই। রান্নায় স্বাদ আনতে গুঁড়োলঙ্কা তো দিতেই হয়। তবে পেটের সমস্যায় যাঁরা ভোগেন, তাঁদের জন্য লাল লঙ্কার গুঁড়ো অত্যন্ত ক্ষতিকর হয়ে উঠতে পারে। অনেকেরই আবার চিকিৎসকের তরফ থেকে লঙ্কাগুঁড়ো খাওয়ার ব্যাপারে কড়া বারণ রয়েছে। তা হলে উপায়? গুঁড়োলঙ্কার বিকল্প হিসাবে রান্নায় আর কী কী ব্যবহার করতে পারেন?

রান্নায় লঙ্কারগুঁড়োর বদলে ব্যবহার করতে পারেন চিলি ফ্লেক্স।

রান্নায় লঙ্কারগুঁড়োর বদলে ব্যবহার করতে পারেন চিলি ফ্লেক্স। ছবি: সংগৃহীত

চিলি ফ্লেক্স

রান্নায় লঙ্কারগুঁড়োর বদলে ব্যবহার করতে পারেন চিলি ফ্লেক্স। পিৎজা খাওয়ার সময়ও অনেকে উপর থেকে চিলি ফ্লেক্স ছড়িয়ে নেন। এর স্বাদ বেশ ঝাল ঝাল। তাই রান্নায় একটু বিদেশি স্বাদ পেতে লঙ্কারগুঁড়োর বদলে মেশাতে পারেন চিলি ফ্লেক্স। বাংলার রান্নায় ব্যবহৃত লঙ্কাগুঁড়োর থেকে অবশ্য এর ঝাল কম।

প্যাপরিকা পাউডার

দক্ষিণ আমেরিকার বিভিন্ন রান্নায় এই মশলা ব্যবহার করা হয়। এখন অবশ্য এ দেশেও এর চল হয়েছে। রান্নায় ব্যবহৃত লাল রঙের এই পাউডারটির স্বাদ বেশ ঝাল। পছন্দের রান্নায় অনায়াসে তাই ব্যবহার করতে পারেন প্যাপরিকা পাউডার।

গোলমরিচ

অনেকের হেঁশেলেই মজুত থাকে গোলমরিচ। হজমশক্তি বাড়ানোর পাশাপাশি ওজন কমাতেও সাহায্য করে এটি। রান্নার স্বাদ বাড়াতে কিংবা একটু ঝাল ঝাল ভাব আনতে খাবারের উপরে বেশ কিছুটা গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE