Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ice cream

Food: বাড়িতে চকো-চিপ আইসক্রিম বানাচ্ছেন? জেনে নিন আরও সুস্বাদু করার ফন্দি

বাড়িতে চকো-চিপ আইসক্রিম বানাচ্ছেন? জেনে নিন আরও সুস্বাদু করার ফন্দি

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুলাই ২০২১ ২১:০০
Share: Save:

আইসক্রিম হবে এমন যা দেখলেই মন নেচে উঠবে। নিমেষে মুছে যাবে সব মন-খারাপ। ভ্যাপসা গরমের দুপুরে জিভে জল আনবে এই মিষ্টি পদ। আপনি চাইলে যে কোনও অ্যাপের মাধ্যমে অর্ডার করতেই পারেন। কিন্তু বাড়িতে যদি নিজে তৈরি করতে চান তাহলে কিছু ফিকির জেনে রাখা আবশ্যিক। কারণ আইসক্রিম তৈরি করা খুব সহজও নয়। যদি না আপনার কাছে কেতাদুরস্ত আইসক্রিম তৈরির যন্ত্র থাকে বাড়িতেই। তবে না থাকলে খেয়াল রাখুন কিছু বিষয়ে।

চকোলেটের চিপ দেওয়া আইসক্রিম কার না ভাল লাগে? কিন্তু অনেক সময়ে এই আইসক্রিমের রেসিপি মেনে তৈরি করলেও নানা রকম গোলমাল হয়ে যায়। তাই কী করবেন, জেনে নিন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

১। দু’কাপ হেভি ক্রিম, এক কাপ দুধ, ২/৩ কাপ চিনি এবং ১/৩ কর্ন সিরাপ একটি পাত্রে ফুটিয়ে নিন। তবে গ্যাসের আঁচ অবশ্যই মাঝারি রাখবেন। এবং সামান্য ভ্যানিলা এক্সট্র্যাক্ট মেশাতে ভুলবেন না।

২। ৬টা ডিমের কুসুম এক চিমটে নুন দিয়ে ভাল করে ফেটিয়ে নিন। ডিমের সাদা অংশ আলাদা করে তুলে স্বাস্থ্যকর ওমলেট বানানোর কাজে লাগাতে পারেন পরে। মিশ্রণটি তৈরি হয়ে গেলে তাঁর থেকে এক কাপ তুলে আলাদা একটি পাত্রে রাখুন। তারপর সেটা আগের পাত্রে দিয়ে গ্যাসের আঁচ মাঝারি রেখেই মিশিয়ে নিন। হয়ে গেলে গ্যাস থেকে নামিয়ে সরিয়ে রাখুন। ঠান্ডা হলে ভাল করে একটি প্লাস্টিক র‌্যাপ দিয়ে মুড়ে ফ্রিজে ৩ থেকে ৫ ঘণ্টা রেখে দিন।

৩। তারপর বাইরে বার করে এনে মিশ্রণ ভাল করে নাড়তে হবে। আইসক্রিম তৈরির যন্ত্র না থাকলে এই সময় হ্যান্ড ব্লেন্ডার দিয়ে অনেকক্ষণ ফেটাতে হবে। তবে হাতে করতে পারলে সবচেয়ে ভাল ফল পাবেন। এখানে একটি ফন্দি জেনে রাখুন। যে পাত্রে আইসক্রিম জমাবেন, সেটা আগে থেকেই ফ্রিজারে রেখে ঠান্ডা করে নিতে হবে।

৪। এরপর হয়ে গেলে তাতে চকোলেট চিপ মিশিয়ে আপনার তৈরি করা পাত্রে ঢেলে ফ্রিজারে জমতে দিন। ইচ্ছেমতো বার করে খান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chocolate ice cream Dessert Recipes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE