Advertisement
২১ মে ২০২৪
Boiled Food

৫ খাবার: সেদ্ধ করে না খেলে পস্তাতে হতে পারে

কী খাচ্ছেন, তার চেয়েও কী ভাবে খাচ্ছেন সে দিকে বাড়তি নজর দেওয়া জরুরি। কিছু খাবার সেদ্ধ করে খেলে বেশি উপকার পাওয়া যায়।

Foods that are richer in nutrients when boiled.

কোন খাবারগুলি সেদ্ধ খেলেই ভাল? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২৩ ১৯:০৬
Share: Save:

স্বাস্থ্যকর খাবার খাচ্ছেন মানেই সুস্থ থাকা সম্ভব, তেমনটা নয়। খাবার কখন খাচ্ছেন, সেটা যেমন জরুরি, তেমনি কী ভাবে খাচ্ছেন, সেটাও গুরত্বপূর্ণ। অনেক খাবার আছে যেগুলি রান্না করে খাওয়ার চেয়ে কাঁচা খাওয়া ভাল। তেমনি কিছু খাবার আবার কাঁচা খাওয়ার চেয়ে রেঁধে খেলে বেশি সুফল পাওয়া যায়। এই জন্য পুষ্টিবিদেরা জানান, কী খাচ্ছেন তার চেয়েও কী ভাবে খাচ্ছেন সে দিকে বাড়তি নজর দেওয়া জরুরি। তাঁদের মতে, কিছু খাবার সেদ্ধ করে খেলে বেশি উপকার পাওয়া যায়।

আলু

ছুটির দিনের ভূরিভোজে মাংসের আলু যেন অমৃত। রাতের খাবারে রুটির সঙ্গে আলুভাজাও মন্দ লাগে না। আলু যে শুধু স্বাদের খেয়াল রাখে তা তো নয়, শরীরেরও যত্ন নেয়। তবে আলু সেদ্ধ করে খেলে বেশি উপকার মিলবে। আলুতে রয়েছে ফাইবার। ওজন কমাতে ফাইবার সত্যিই উপকারী। তবে আলুতে থাকা ফাইবার পর্যাপ্ত পরিমাণে পাওয়া যাবে, যদি সেদ্ধ করে খেতে পারেন।

চিকেন

মুরগির মাংস বাহারি পদ রাঁধলেও, সেদ্ধ করে খেলে বেশি উপকার পাওয়া যায়। পুষ্টিবিদেরা তেমনটাই বলে থাকেন। পর্দার অভিনেতারা অনেকেই পেশি মজবুত করতে সেদ্ধ চিকেন খান। সেদ্ধ মুরগির মাংসে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। কোলন ক্যানসারের ঝুঁকি কমাতেও চিকেন সেদ্ধ করে খেতে পারেন।

ডাল

স্বাস্থ্যকর খাবারের তালিকায় সেদ্ধ ডাল একেবারে প্রথম দিকে রয়েছে। সেদ্ধ ডাল প্রোটিনের সমৃদ্ধ উৎস। ডাল সেদ্ধ করে খেলে পর্যাপ্ত ভিটামিন পাওয়া যায়। বিপাকহারও উন্নত হয়। তাই যে কোনও ডাল সব সময়ে সেদ্ধ করে খাওয়া শ্রেয়।

Foods that are richer in nutrients when boiled.

ব্রকোলি রান্না করে খাওয়ার বদলে সেদ্ধ করে খেতে পারেন। ছবি: সংগৃহীত।

ব্রকোলি

ডায়েট চলাকালীন সব্জি সেদ্ধ করে খান অনেকেই। ব্রকোলি কিন্তু ওজন কমানোর জন্য অত্যন্ত উপকরী। তাই ব্রকোলি সেদ্ধ করে খেতে পারেন। ব্রকোলিতে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ক্যানসার সৃষ্টিকারী কোষগুলিকে বৃদ্ধি পেতে দেয় না। ব্রকোলি রান্না করে খাওয়ার বদলে সেদ্ধ করে খেতে পারেন।

পালং শাক

শীতকালে নানা রকম সব্জি দিয়ে পালং শাক রাঁধলে মন্দ লাগে না। তবে পালং শাক সেদ্ধ করে খাওয়া শরীরের জন্য বেশি উপকারী। পালং শাকে রয়েছে ‘জেক্সানাথিন ক্যারোটিনয়েডস’। শরীরে জমে থাকা টক্সিন দূর করে ঝরঝরে করে তোলে পালং শাক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Boiled Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE