Advertisement
১১ মে ২০২৪
Health Tips

Dental Problems: কোন কোন খাবার ক্ষতি করে দাঁতের? দেখে নিন তালিকা

নিজের দাঁত যত্নে রাখতে গেলে জেনে রাখা জরুরি, সবচেয়ে বেশি ক্ষতি করে কোন ধরনের খাবার। রইল তারই একটি তালিকা।

দাঁতের যত্ন নিন।

দাঁতের যত্ন নিন। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২১ ২০:৫২
Share: Save:

আগের চেয়ে অনেক বেশি মানুষ এখন দাঁত সম্পর্কে সচেতন হয়েছেন। হাসি যাতে সুন্দর হয়, সে ভাবনা আছে। তেমনই আবার অসময়ে দাঁত ব্যথাও এড়াতে চান অনেকে। কিন্তু যত্নে রাখা তো সহজ নয়। তার জন্য চাই দাঁত সম্পর্কে সচেতনতা।

এ ক্ষেত্রে সবচেয়ে সঙ্কটে ফেলে পছন্দের খাবার। কখন কোন খাবার যে আপনার দাঁতকে বেশি বিপদে ফেলবে, তা তো জানা থাকে না। তার সঙ্গে চিকিৎসকেরা আবার জানাচ্ছেন, তেমন কোনও বিপজ্জনক খাবার যদি বারবার একই দাঁত ব্যবহার করে খাওয়া হয়, তবেও সমস্যা হতে পারে।

নিজের দাঁত যত্নে রাখতে গেলে জেনে রাখা জরুরি, সবচেয়ে বেশি ক্ষতি করে কোন ধরনের খাবার। রইল তারই একটি তালিকা।

১) আচার: দেখলে মনে হবে কোনও সমস্যা নেই এতে। কারণ খাওয়া হয় অতি সামান্য পরিমাণে। কিন্তু এই খাবারে অতিরিক্ত নুন আর চিনি থাকে। দুয়ে মিলে ক্ষতি করে দাঁতের।

২) ফলের রস: এতে তো দাঁতের ব্যবহারই নেই। ক্ষতি করবে তবে কী ভাবে? কিন্তু যে সব ফলের রসে অ্যাসিডের মাত্রা বেশি, তা বেশ ক্ষতি করতে পারে দাঁতের।

৩) কফি: এই পানীয় বিভিন্ন দিক থেকে হয়তো আপনাকে যত্নে রাখে। কিন্তু দাঁতের জন্য মোটেই ভাল নয়। এতে থাকে ট্যানিন। সেই পদার্থ থেকে দাঁতে দাগ পড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Health Tips Teeth Healthy Teeth
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE