Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Weight Loss

ছিপছিপে হওয়ার চেষ্টা করছেন? তাহলে কোন খাবারগুলি খাওয়া অবিলম্বে বন্ধ করা জরুরি?

স্বাস্থ্যকর খাবার ভেবে যেগুলি খাচ্ছেন, সেগুলি আদৌ স্বাস্থ্যকর তো? কোন খাবারগুলি স্বাস্থ্যকর মনে হলেও না খাওয়াই শ্রেয়?

An image of weight

— প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ২৩:৩৩
Share: Save:

বাইরের খাবার খাওয়ার অভ্যাসেই বাড়ে স্থূলতা, কোলেস্টেরল, ডায়াবিটিস, ক্যানসারের মতো রোগের ঝুঁকি। কিন্তু স্বাস্থ্যকর খাবার ভেবে যেগুলি খাচ্ছেন, সেগুলি আদৌ স্বাস্থ্যকর তো? কোন খাবারগুলি স্বাস্থ্যকর মনে হলেও না খাওয়াই শ্রেয়?

স্মুদি ও শেক

ফিট থাকতে অনেকেই নানা ফল, দুধ দিয়ে বানানো স্মুদি ও শেক পছন্দ করেন। কেউ কেউ প্রোটিন শেকেও অভ্যস্ত হয়ে পড়েন। কম ফ্যাট হলেও বাজারচলতি এই সব শেক ও স্মুদিতে অতিরিক্ত চিনি মেশানো থাকে। যা ডায়াবিটিস ডেকে আনার জন্য যথেষ্ট।

ড্রাই ফ্রুটস

ড্রাই ফ্রুটসগুলিতে অতিরিক্ত নুন থাকে, তেমনই উচ্চ ক্যালোরি সম্পন্ন এ সব ফল ওজন বাড়ায়। ডেকে আনে ডায়াবিটিস। এমনিতেই ড্রাই ফ্রুটস কৃত্রিম উপায়ে টাটকা ফলের চেয়ে বেশি মিষ্টি করা হয়। তাই বেশি খেয়ে ফেলার প্রবণতাও তৈরি হয়।

নরম পানীয়

ওজন বৃদ্ধির ভয়ে সাধারণ নরম পানীয়ের জায়গায় অনেকেই বেছে নিচ্ছেন ডায়েট পানীয়। অনেকেরই মনে হচ্ছে এতে হয়তো ওজন ঠেকিয়ে রাখা যাবে। এই ডায়েট পানীয়ে অতিরিক্ত চিনি থাকায় তা রক্তে শর্করা বৃদ্ধি করে। ফলে ওজনও বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE