Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Sleeping Tips

নিদ্রা-বিভ্রাট? রাতে কী খেলে ঘুম আসবে তাড়াতাড়ি

খাদ্যাভ্যাসে কিছু বদল এনে দেখা যাক না। সুস্থ খাদ্যাভ্যাসই পারে ঘুম নিয়ন্ত্রণ করতে।

রোজ রাতে যদি ৩টে-৪টে পর্যন্ত জেগে থাকেন, তবে এমন ভাবার আপনারও দরকার।

রোজ রাতে যদি ৩টে-৪টে পর্যন্ত জেগে থাকেন, তবে এমন ভাবার আপনারও দরকার। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ জুন ২০২১ ২২:৪৩
Share: Save:

অতিমারি। বাড়ি থেকে কাজ। দোকানেও যাওয়াও প্রায় বন্ধ। ঘরবন্দি যাপনের নানা সঙ্কট দেখা দিচ্ছে। তার মধ্যে সবচেয়ে এগিয়ে আছে ঘুম। কারও ঘুম পায় সকালে। রাতে দু’চোখের পাতা এক হয় না। কারও আবার দিনভর ঘুম পায়। তবু ঘুম হয় না। সকল সমস্যার সমাধান একই। রাতে নিয়ম করে আট ঘণ্টা নির্বিঘ্ন নিদ্রা।

বলা সহজ। করা নয়। এমনই মনে হয়। তবে উপায় বার করাও যায়। খাদ্যাভ্যাসে কিছু বদল এনে দেখা যাক না। সুস্থ খাদ্যাভ্যাসই পারে ঘুম নিয়ন্ত্রণ করতে। রোজ রাতে যদি ৩টে-৪টে পর্যন্ত জেগে থাকেন, তবে এই অভ্যাস বদল আপনারও দরকার। ঘুমোতে যাওয়ার আগে এই ক’টি জিনিস খেয়ে দেখতে পারেন। এতে মানসিক চাপ কিছুটা কমবে। তাতে মন হাল্কা হবে। ঘুম আসতে সুবিধা হবে। কী কী?

কাঠবাদাম: এতে বেশ ভাল পরিমাণ মেলাটোনিন থাকে। যা ঘুম এবং জেগে থাকার চক্র নিয়ন্ত্রণে সাহায্য করে। রাতে শোয়ার আগে তা খেলে শরীর ভাল থাকবে।

দুধ: ঘুমের আগে এক গ্লাস গরম দুধ অনেক সমস্যার সমাধান করতে পারে। এতে শুধু ঘুম ভাল হয়, এমন নয়। হজম হয় ভাল। আবার বাড়ে শরীরের প্রতিরোধশক্তিও।

ক্যামোমাইল চা: এই গাছের পাতা দিয়ে চা বানিয়ে খেলে যে ঘুম ভাল হয়, তা অনেকেই জানেন। ইনসোমনিয়ার ওষুধ হিসেবে এক কালে ব্যবহার করা হত এই চা।

ফলে এই সময়ে ঘুমের যত্ন নিতে কোনও একটি পথ বেছে নেওয়াই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE