Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Hair care

Haircare Tips: একটুতেই চুল পড়ে যাচ্ছে? কী ভাবে এই সমস্যা সমাধান করবেন

চুলপড়ার সমস্যা বাড়ে বর্ষায়। যদি অন্য কোনও শারীরিক সমস্যা না থাকে, তা হলে সহজেই এর সমাধান হতে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২১ ২০:১৮
Share: Save:

বর্ষাকালে অনেকেরই চুলে নানা রকম সমস্যা দেখা যায়। তার মধ্যে অন্যতম চুল পড়ার সমস্যা। স্বাভাবিকের চেয়ে একটু বেশিই চুল পড়ে যেন এই মরসুমে। তবে ঠিক কী কারণে চুল পড়ছে, তা বোঝা প্রাথমিক কাজ। সমস্যা অনুযায়ী চুলের যত্ন নিতে হবে। ধরুন, হজমের গোলমাল বা জল কম খাওয়ার মতো কোনও সমস্যা রয়েছে, তা হলে অবশ্যই ডাক্তার দেখানো প্রয়োজন। যদি চুলে কোনও রকম রসায়নিক ট্রিটমেন্ট করিয়ে থাকেন, যেমন কেরাটিন ট্রিটমেন্ট বা চুলে রং করানো, তা হলে চুলের বিশেষজ্ঞের কাছে যেতে হবে। কিন্তু যদি যত্নের অভাবে চুল পড়া বাড়ে, তা হলে কিছু অভ্যাস তৈরি করলেই এই সমস্যার সমাধান হতে পারে। জেনে নিন, কী করে তা সম্ভব।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তেল মালিশ

বর্ষায় নিয়ম করে সপ্তাহে এক থেকে দু’দিন চুলে তেল লাগাতেই হবে। যে কোনও তেল মাথার তালুতে ম্যাসাজ করলে, মাথার ত্বকের রক্ত চলাচল বাড়ে। চুলের কোষগুলিতে রক্ত যায় এবং তাতে চুল অনেক বেশি শক্ত হয়। তাই তেল মাখার অভ্যাস তৈরি করুন।

সালফেট ছাড়া শ্যাম্পু

Advertisement

বর্ষায় বেশি কড়া রসায়নিক শ্যাম্পু ব্যবহার না করাই ভাল। ঈষদুষ্ণ জলে শ্যাম্পু গুলে একটু পাতলা করে নিয়ে চুলে লাগাতে পারেন। আবার বাজার থেকে সালফেট বা প্যারাবেন মুক্ত শ্যাম্পুও কিনতে পারেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কন্ডিশনার অবশ্যই লাগাবেন

শ্যাম্পু করা হয়ে গেলে একটা ভাল দেখে কন্ডিশনার অবশ্যই ব্যবহার করবেন। সপ্তাহে একদিন চুলে মাস্ক লাগানো জরুরি। সেটা বাজারচলতি কোনও নামী ব্র্যান্ডের মাস্ক হোক বা ঘরোয়া টোটকা— চুলের স্বাস্থ্য বজায় রাখতে হেয়ার মাস্ক আবশ্যিক।

বাড়তি যত্ন

ভিজে চুল নরম সুতির কাপড়ে আলতো করে মুছবেন। বেশি ঘষাঘষি করবেন না। এই সময়ে চুল শোকানোর যন্ত্র ব্যবহার না করাই ভাল। পারলে মাথার বালিশে একটা সিল্ক বা স্যাটিনের কভার ব্যবহার করুন। এতে চুলে বেশি টান পড়বে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.