Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Banana

Health Tips: কলা পাতায় খাবার খেতেন? এর ফলে কী কী হত

আগে অনুষ্ঠান মানেই কলা পাতায় খাওয়াদাওয়া। এর ফলে শরীরের অনেক উপকারও হত।

কলাপাতায় খাওয়ার লাভ কী কী?

কলাপাতায় খাওয়ার লাভ কী কী? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ২০:৩৬
Share: Save:

আগে যে কোনও অনুষ্ঠান মানেই ছিল কলা পাতায় খাওয়া। এখন একটু বিরল হলেও সাবেক রান্নার কোনও বিশেষ পরিবেশন হলে, নাম জুড়ে যায় কলা পাতার। দক্ষিণ ভারতের অনেক জায়গাতেই এখনও কলা পাতায় খাওয়ার চল রয়েছে। কখনও ভেবে দেখেছেন কি, সাবেক এই রীতির পিছনে কি স্বাস্থ্যসচেতনতা লুকিয়ে আছে? কারণ কলা পাতায় খেলে নানা রোগের আশঙ্কা কমে।

কলা পাতায় খেলে শরীরের কী কী উপকার হয়?

১) কলা পাতায় রয়েছে পলিফেনল নামে এক পদার্থ, যা আসলে একধরনের প্রাকৃতিক অ্যান্টি-অক্সিড্যান্ট। কলা পাতায় খাওয়ার সময় এই পলিফেনল খাবারের সঙ্গে মিশে যায়। ফলে এটি শরীর থেকে দূষিত পদার্থ বার করে দেয়। এমনকি এটি শরীরে ক্যানসারের কোষবৃদ্ধিও রুখে দেয়। তাই কলা পাতায় খেলে ক্যানসারের ঝুঁকি কমে।

২) মরসুম বদলের সময় ঠান্ডা লাগা কিংবা সর্দি হওয়ার একটা ঝুঁকি তো থেকেই যায়। তার ফলে গলায় ব্যথাও হতে পারে। এই ধরনের সমস্যায় পড়লে কলা পাতায় খাওয়া শুরু করুন। কলা পাতার অ্যান্টি-ব্যাকটিরিয়াল উপাদান গলাব্যথা, কাশি ও সর্দি কমাতে সহায়ক।

৩) পেটের গণ্ডগোলের ভয়ে মেপে খাবার খান? পেটের সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে কলা পাতায় খাওয়ার অভ্যাস করুন। কলা পাতায় থাকা অ্যালেনটোইন ও পলিফেনল নামের উপাদান দু’টি যে কোনও ধরনের পেটের রোগ সারাতে সহায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Banana Banana Tree
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE