Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

Healthy Eating: হজমের গোলমাল লেগেই থাকে? খাওয়ার সময়ে মেনে চলুন চারটি নিয়ম

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২২ অক্টোবর ২০২১ ১৩:৩৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শরীর ভাল রাখতে রোজ ডায়েটে রেখেছেন স্বাস্থ্যকর খাবার। ভাজাভুজি, তেল-মশলার দিকে ভুলেও ফিরে তাকাচ্ছেন না। কিন্তু তাতেও হজমের গোলমাল কমছে না? কেবল স্বাস্থ্যকর খাবার খাওয়াই কিন্তু সব নয়। খাবার খাওয়ার ধরনে গলদ থাকলেও কিন্তু হতে পারে বদহজম। অথচ ‘কী খাচ্ছি’-র দিকে আমরা নজর দিলেও ‘কী ভাবে খাচ্ছি’-র দিকে নজর তেমন একটা যায় না! জেনে নিন খাওয়ার ক্ষেত্রে কোন নিয়মগুলি মানলে এড়াতে পারবেন বদহজমের মতো সমস্যা।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


গরম খাবার খান

যখনই খাবার খাবেন, সেটা গরম-গরম খাওয়াই ভাল। সদ্য রান্না করা বা গরম খাবার সহজেই হজম হয়ে যায়। ফ্রিজ থেকে বার করা খাবার কিংবা অপেক্ষাকৃত ঠান্ডা খাবার খেলেই বাধে বিপত্তি! তাই গরম খাবার খাওয়ার অভ্যাস করুন।

খিদে পেলে তবেই খান

খিদে পায়নি অথচ ডায়েট বজায় রাখতে গিয়ে এক বারে প্রচুর ফল খাচ্ছেন? ভুলেও এই কাজটি করবেন না। যতটা খিদে পেয়েছে, ততটাই খান। আর খিদে না পেলে একেবারেই তখন খাবেন না। পেটে খিদে না থাকা অবস্থায় খেলে কিন্তু সমস্যা বাড়ে!

খাবার ঠিকমতো চিবিয়ে খান

ঠিকমতো খাবার না চিবিয়ে খেলে কিন্তু হজম হয় না। তাড়াহুড়ো করে অনেকেই কম চিবিয়ে খাবার খান, সেটা কিন্তু বদহজমের কারণ হতে পারে। দরকারে ছোট ছোট গ্রাস তুলুন এবং সময় নিয়ে খান।

একসঙ্গে ভুল খাবার খাবেন না

স্বাস্থ্যকর খাবার তো খাচ্ছেন, কিন্তু কোন খাবারের সঙ্গে কোন খাবার খাওয়া উচিত জানেন কি? না জেনেই কি দুধের সঙ্গে ফল-সব্জি খাচ্ছেন? কিংবা বিনসের সঙ্গে ডিম খাচ্ছেন? একসঙ্গে খাওয়া উচিত নয়, এই রকম খাবার খেলেও কিন্তু বদহজম হতে পারে।

আরও পড়ুন

Advertisement